এভারেস্ট জয় করলেন সুনামগঞ্জের আকি

প্রকাশ : ১৪ মে ২০২২, ১৪:৩১

সাহস ডেস্ক

পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করলেন বাংলাদেশি-ব্রিটিশ নাগরিক আখালাকুর রহমান। তিনি আকি রাহমান নামে পরিচিত। শুক্রবার (১৩ মে) নেপাল সময় সকাল ৭টার দিকে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ করেন আখলাকুর। তার গ্রামের বাড়ি বৃহত্তর সিলেট সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়ায়।

বেসক্যাম্পের বরাত দিয়ে জগন্নাথপুরে অবস্থানরত তার চাচাতো ভাই শামীনুর রহমান জানান, আখালাকুরের এভারেস্ট জয়ের তথ্য তার সঙ্গে থাকা গাইড জানিয়েছেন বেস ক্যাম্পে। এরপর বেসক্যাম্প থেকে তার পরিবারে জানানো হয়।

শুক্রবার দুপুরে লন্ডন ভিত্তিক বাংলা টেলিভিশন চ্যানেল এস'র পক্ষ থেকেও আখলাকুরের এভারেস্ট জয়ের তথ্য জানিয়ে চ্যানেলের ফেজবুক পেজ থেকে লেখা হয়, ‘অভিনন্দন, আকি রহমান, প্রথম ব্রিটিশ বাংলাদেশি মুসলিম হিসেবে শুক্রবার (১৩ মে) সকাল সাড়ে ৭টায় এভারেস্ট জয় করেছেন।’

এর আগে ২০২০ সালে অক্টোবরে ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয় করেন আখলাকুর রহমান। তিনিই প্রথম বাঙালি হিসেবে এলব্রুস পর্বত জয়ের রেকর্ড করেন। একই বছরের ২২ জুলাই আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ তানজানিয়ায় অবস্থিত কিলিমাঞ্জারো পর্বত প্রথমবারের মতো জয় করেন তিনি। এ পর্বতটির উচ্চতা ছিল ৫ হাজার ৮৯৫ মিটার। এ পর্বত জয়ের সাতদিন পর দ্বিতীয় বারের মতো ২৯ জুলাই ইউরোপের মন্ট ব্ল্যাঙ্ক পর্বতের চূড়ায় ওঠেন আকি।

চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মৃত হাজি ইছকন্দর আলীর ছেলে আখলাকুর রহমান প্রায় ৩৬ বছর আগে বাবা-মায়ের সঙ্গে যুক্তরাজ্যে চলে যান। তখন তার বয়স ছিল দেড় বছর। লন্ডনের ওল্ডহাম শহরে তিনি বেড়ে ওঠেন। সেখানে পরিবার পরিজন নিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছেন তিনি।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত