লিগ ওয়ান

মেসি-নেইমার-এমবাপ্পের ম্যাচে টানা তৃতীয় ড্র

প্রকাশ : ০৯ মে ২০২২, ১৪:৫৫

সাহস ডেস্ক

গত তিন ম্যাচের শুরু থেকেই খেলেছেন পিএসজির ত্রয়ী, মেসি-নেইমার-এমবাপ্পে। শেষ তিন ম্যাচের প্রথম ম্যাচে লেঁসের বিপক্ষে মেসি গোল পেলেও সে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। পরের ম্যাচে স্ত্রাসবুর্গের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করার পর তৃতীয় ম্যাচে ত্রয়ের বিপক্ষে ত্রয়ী থাকলেও ড্র করে টানা তিন ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে নিতে হয়েছে পিএসজিকে।

রবিবার (৮ মে) দিবাগত রাতে পিএসজির মাঠ পার্ক দেস প্রিন্সেস স্টেডিয়ামে ত্রয়ীর বিপক্ষে ২-২ গোলের ড্র করেছে কোচ মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। মেসি-এমবাপ্পে গোল না পেলেও গোল পেয়েছেন নেইমার, বাকি গোলটি করেছেন নিজ দেশের সতীর্থ ও পিএসজির অধিনায়ক মার্কিনিওস। ত্রয়ের হয়ে গোল দুটি করেছেন ইকে উগবো ও ফ্লোরাঁ তারদিউ।

এদিন ম্যাচের শুরুতেই এগিয়ে যায় পিএসজি। ম্যাচের ৬ষ্ঠ মিনিটের সময় আর্জেন্টাইন উইঙ্গার আনহেল ডি মারিয়ার সহায়তায় গোলটি করে দলকে এগিয়ে দেন মার্কিনিওস। পিএজসির জার্সি গায়ে এদিন ডি মারিয়ার শেষ ম্যাচ ছিল, পিএসজির হয়ে চুক্তি বাড়াচ্ছেন না এই উইঙ্গার। ক্লাবের হয়ে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচে জয় পাওয়া হলো না, এই যা!

পিএসজির হয়ে ডি মারিয়া শেষ ম্যাচটি খেলেছেন, তবে গোল না পেলেও গোল করিয়েছেন।

এদিকে পিএসজির বিপক্ষে নেমে শুরুতে একটু অগোছালো থাকলেও পরে নিজেদের আস্তে আস্তে গুছিয়ে নেয় ত্রয়। কয়েকবার পিএসজির রক্ষণভাগে হুটহাট করে প্রতি আক্রমেণ উঠে যাচ্ছিল তারা।

কিন্তু ম্যাচের ২৫তম মিনিটে আবারও ধাক্কা খেল তারা। দেলর দ্বিতীয় গোলটি করেন নেইমার। গোলটা আসে পেনাল্টি থেকে। এই নিয়ে ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯৯ গোল হয়ে গেল নেইমারের। আর এক গোল পেলেই সেঞ্চুরির হয়ে যাবে এই ব্রাজিলিয়ান তারকার। তবে পুরো ম্যাচে সেঞ্চুরির চেষ্টা করেও পারেননি রেকর্ড করতে।

সাধারণত ৪-৩-৩ ছকে খেলা পিএসজি আজ মেসি, নেইমার, এমবাপ্পে, দি মারিয়া সবাইকে এক একাদশে রাখতে গিয়ে ৪-২-৩-১ ছকে খেলেছে, যা পিএসজির খেলায় প্রভাব ফেলেছে একটু হলেও। যার সুবিধা পুরোপুরি নিয়েছে ত্রয়। নেইমারের গোলের ৫ মিনিট পরেই অর্থাৎ ম্যাচের ৩০ মিনিটে পর্তুগিজ লেফটব্যাক নুনো মেন্দেসের এক ভুল পাস ধরে ব্যবধান কমান ইকে উগবো। এতে ২-১ গোলে পিছিয়ে থাকে ত্রয়।

এরপর সেঞ্চুরি পুরণ করেই ফেলেছিলেন নেইমার। কিন্তু অপসাইডের কারণে গোলটি বাতিল হয়। ম্যাচের ৩৬ মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন মেসি, তার শট পোস্টে লাগলে বল চলে যায় নেইমারের কাছে। নেইমার ঠিকঠাক গোল করে শতকের আনন্দে মেতে উঠেছিলেন, কিন্তু... ! পরে প্রথমার্ধে আর কোনো গোল না পেলে এই ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পিএসজি।

মেসির শটটি গোলপোষ্টে লেগে বেড়িয়ে আসে।

বিরতি থেকে ফিরে এসেই ত্রয়কে সমতায় ফেরান ফরাসি মিডফিল্ডার ফ্লোরাঁ তারদিউ। ম্যাচের ৪৯তম মিনিটে ডিবক্সের মধ্যে প্রেসনেল কিমপেম্বের এক ফাউলের কারণে পেনাল্টি পেয়ে যায় ত্রয়, সেখান থেকে স্পট কিকে ম্যাচে ২-২ গোলে সমতায় আসে ত্রয়।

এরপর ম্যাচের ৫৮ মিনিটে আবারও গোলের উৎসব করেন নেইমার। কিন্তু তার গোল হওয়ার সময় এমবাপ্পে ফাউল করেরছিলেন, যে কারণে ভিএআরের সাহায্যে রেফারি বাতিল করে দেন সেই গোল। শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়তে পিএসজিকে। 

টানা এই ড্রয়ে ৩৬ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে শিরোপা আগেই নিশ্চিত করা পিএসজি। সমান ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের ১৫তম স্থানে আছে ত্রয়। সমান ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে মার্সেই। সমান ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে মোনাকো। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে রেঁনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত