চীনে করোনা: স্থগিত এশিয়ান গেমস

প্রকাশ : ০৬ মে ২০২২, ১৭:৫৮

সাহস ডেস্ক

চলতি বছরের সেপ্টেম্বরে চীনের হাংঝুয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা- এশিয়ান গেমস। তবে চীনে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত হচ্ছে এবারের আসর। শুক্রবার (৬ মে) এ সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া (ওসিএ) জানিয়েছে, মহামারী পরিস্থিতি এবং গেমসের আকার বিবেচনা করে সাবধানতার জন্য সমস্ত স্টেকহোল্ডারদের সম্মতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শীগগিরই এ আসরের নতুন সূচি জানিয়ে দেবে সংস্থাটি।

এবারের আসর ছিল এশিয়ান গেমসের ১৯তম আসর। এর আগে ১৯৯০ সালে চীনের বেইজিং ও ২০১০ সালে গুয়াংজুতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হয়েছিল। হাংঝুতে ১০ থেকে ২৫ সেপ্টেম্বর এশিয়ান গেমসের এই আসর অনুষ্ঠানের কথা ছিল।

হাংঝুয়ে প্রায় ১ কোটি ২০ লাখ মানুষের বসবাস। এশিয়ান গেমস ও এশিয়ান প্যারা গেমস আয়োজনের জন্য ৫৬টি কম্পিটিশন ভেন্যু তৈরি করা হয়েছে এ শহরে।

পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হাংঝৌয়ের ২০০ কিলোমিটারেরও কম (১২০ কিলোমিটার) দূরত্বে অবস্থিত চীনের সবচেয়ে বড় শহর সাংহাইয়ের সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

১৯তম আসরের এই স্থগিতের ঘটনায় বাংলাদেশের ক্রীড়াঙ্গনে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এশিয়ান গেমসে বাংলাদেশের শেফ দ্য মিশন একে সরকার গেমস স্থগিত প্রসঙ্গে বলেন, ‘আমরা মাত্র জানলাম ওসিএ এই সিদ্ধান্ত নিয়েছে। গেমস অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে। কবে নাগাদ আবার হয় বা পরবর্তী করণীয় কি সেটা নির্দেশনা তারা অবশ্যই আমাদের দেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত