ইংলিশ প্রিমিয়ার লিগ

ডার্বি জিতে সিটির ঘাড়ে লিভারপুলের নিঃশ্বাস

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২২, ১৯:৩৪

সাহস ডেস্ক

চলছে ইংলিশ প্রিমিয়ার লিগের শিষরোপা লড়াই। এক পয়েন্ট আগ-পাছ নিয়ে শিরোপার পিছনে ছুটছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি ও ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। অনেক দিন ধরে দুই দলই ব্যবধানটা ধরে রেখেছে শুধু ১ পয়েন্টের। হাতে বাকি আছে আর ৫টি ম্যাচ। এক পয়েন্ট বেশি নিয়ে আগে ছুটছে ম্যানচেস্টার সিটি, ওই এক পয়েন্ট কম নিয়ে তাদের ঘাড়ে নিশ্বাস ফেলে ছুটছে লিভারপুল। আর তাতেই এই মৌসুমে অন্য এক মাত্রা পেয়েছে প্রিমিয়ার লিগে শিরোপার লড়াই।

গত শনিবার ওয়াটফোর্ডের বিপক্ষে ৫-১ গোলে জিতে সেই ব্যবধানটা ৪ পয়েন্ট করেছিল সিটি, তবে একটা ম্যাচ বেশি খেলে। সেই ব্যবধান আবার ১ পয়েন্টে নামিয়ে এনেছে লিভারপুল, নগরপ্রতিদ্বন্দ্বী এভারটনকে হারিয়ে।

রবিবার (২৪ এপ্রিল) রাতে ঘরের মাঠ অ্যানফিল্ডে এভারটনকে ২-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। গোল দুটি করেন অ্যান্ডি রবার্টসন ও ডিভক অরিগি। পুরো তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে অল রেডরা। সেই সঙ্গে সিটিকে দিয়ে রাখল একটা বার্তাও-লিগ শেষ হওয়ার আগে সিটির সঙ্গে এই লড়াইয়ে কোনো ছাড় দেবে না তারা।

এই জয়ে ৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে লিভারপুল। সমান ম্যাচে এক পয়েন্ট বেশি অর্থাৎ ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। তবে লিভারপুলের বিপক্ষে হেরে অবনমনের শঙ্কায় পড়ে গেছে এভারটন। ৩২ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে লিগের ১৮ নম্বরে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দল। ওদের নিচে আছে শুধু ওয়াটফোর্ড ও নরউইচ। ৩৩ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে ১৭ নম্বরে বার্নলি। মৌসুম শেষে লিগের তলানির তিন দল নেমে যাবে পরের ধাপে। 

এদিন একাদশে দুটি পরিবর্তন এনে দল সাজান লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। দিয়েগো জোতা ও ন্যাবি কেইতাকে জায়গা দিয়ে বেঞ্চে চলে যান জর্ডান হেন্ডারসন ও লুইস দিয়াজ। মার্সেসাইড ডার্বিতে যে রোমাঞ্চের প্রত্যাশা থাকে, প্রথমার্ধে সেটা খুব একটা ছিল না বললেই চলে। এভারটনের অতিরক্ষণাত্মক কৌশলের কারণে লিভারপুলও স্বাভাবিক খেলাটা খেতে পারেনি। তাই প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়না দু’দলের কেউই।

বিরতি থিকে ফিরে এসে একটা ভালো সুযোগ পেয়েছিলেন এভারটন উইঙ্গার অ্যান্থনি গর্ডন। ম্যাচের ৫৬তম মিনিটে অ্যালেক্স আইওবির পাস থেকে বল পেয়ে তিনিও শট নিয়েছেন পোস্টের বাইরে। অ্যানফিল্ডের দর্শকেরা ততক্ষণে বেঞ্চে থাকা ডিভক অরিগির নামে স্লোগান ধরেছেন। নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ২০১৮ ডিসেম্বরে লিগের ম্যাচে শেষ মুহূর্তে গোল করে লিভারপুলকে জেতানোর স্মৃতি মনে করেই হয়তো।

লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও বুঝি অ্যানফিল্ডের সমর্থকদের কথাই শুনলেন। ম্যাচের ৫৯ মিনিটে কেইটার বদলি হিসেবে নামালেন অরিগিকে। তার তিন মিনিট পর অর্থাৎ ৬২তম মিনিটে সেই অরিগির সঙ্গেই ওয়ান-টু খেলে সালাহ ক্রস বাড়ালেন এভারটনের বক্সে। দারুণ হেডে স্বাগতিকদের এগিয়ে দিলেন অ্যান্ডি রবার্টসন।

গোল খেয়ে কিছুটা তালগোল পাকিয়ে ফেলে এভারটন। ফলে চার মিনিট পরেই ব্যবধান বাড়াতে যাচ্ছিল লিভারপুল। কিন্তু ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ডের ক্রস থেকে আসা বল এভারটনের বক্সের জটলার মধ্যে পেয়েও মো সালাহর শট মারেন বারের ওপর দিয়ে।

যার নামে অ্যানফিল্ডের সমর্থকেরা গর্জন করছিলেন, সেই অরিগিও শেষ পর্যন্ত গোলের খাতায় নাম তুললেন ৮৫ মিনিটে। লুইস দিয়াজের দুর্দান্ত এক বাইসাইকেল কিক থেকে বলে হেড করে বেলজিয়ান ফরোয়ার্ড বল পাঠান এভারটনের জালে। ওই গোলেই আসলে জয় নিশ্চিত হয়ে যায় লিভারপুলের। সব প্রতিযোগিতা মিলে এ নিয়ে এভারটনের বিপক্ষে ৬টি গোল হলো অরগির, লিভারপুলের জার্সিতে অন্য কোনো দলের বিপক্ষেই এর চেয়ে বেশি গোল নেই তার।

এই জয়ে ৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে লিভারপুল। সমান ম্যাচে এক পয়েন্ট বেশি অর্থাৎ ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। তবে লিভারপুলের বিপক্ষে হেরে অবনমনের শঙ্কায় পড়ে গেছে এভারটন। ৩২ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে লিগের ১৮ নম্বরে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দল। ৩২ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে চেলসি। ৩৩ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে আর্সেনাল। সমান ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে আর্সেনালের ঘারে নিঃশ্বাস ফেলছে ৫ম স্থানে থাকা টটেনহ্যাম। আর ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড ৩৪ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত