ইংলিশ প্রিমিয়ার লিগ

৯ গোলের হার কোনো দিনও দেখেনি ম্যানইউ, শীর্ষে লিভারপুল

প্রকাশ : ২০ এপ্রিল ২০২২, ১৯:৩১

সাহস ডেস্ক

শিরোপা লড়াইয়ে দৌড়ে সামনের ম্যাচ গুলো জিততেই হবে লিভারপুলকে। এর কারণ, সমান ম্যাচে এক পয়েন্ট বেশি নিয়ে শিরোপা লড়াইয়ের দৌড়ে শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। এমন সমীকরণ নিয়ে নিজেদের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে নেমেছিল লিভারপুল। এদিকে তালিকার শীর্ষ চারে যেতে হলে ম্যানইউকেও জিততে হবে। কারণ, আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে নাম লেখাতে হলে লিগে অন্তত চার নম্বরে থাকতে হবে। দুই দলের এমন সমীকরণের ম্যাচে মোহামেদ সালাহর জোড়া গোলে ম্যানইউকে হেসেখেলে হারিয়ে দুর্দান্ত জয় নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেল লিভারপুল।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দিবাগত রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয়বারের দেখায় অ্যানফিল্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। ম্যাচে জোড়া গোল করেছেন মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ। এছাড়া একটি করে গোল করেছেন লুইস দিয়াস ও সাদিও মানে।

এর আগে প্রথমবারের দেখায় ইউনাইটেডের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে ৫–০ গোলে জয় নিয়ে ফিরেছিল লিভারপুল। ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ মিলিয়ে লিভারপুলের বিপক্ষে দুই ম্যাচে মোট ৯–০ গোলে হারেছে ইউনাইটেড। ১৯৯২ সালে ইংলিশ প্রিমিয়ার লিগ চালুর পর এক মৌসুমে কোনো দলের বিপক্ষে দুই ম্যাচ মিলিয়ে এত বড় ব্যবধানে হারেনি ম্যানইউ। এটাই তাদের সবচেয়ে বড় ব্যবধানের হার।

ইউনাইটেডের আরও পিছনের ইতিহাস ঘাটলে দেখা যায় ১৮৯৩ সালে সান্ডারল্যান্ডের বিপক্ষে ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ মিলিয়ে দুই ম্যাচে মোট ১১–০ গোলে হেরেছিল ইউনাইটেড। সে বছর মার্চ মাসের ৪ তারিখ ঘরের মাঠে সান্ডারল্যান্ডের কাছে ৫–০ গোলে হারের পর এপ্রিল মাসের ৪ তারিখ সান্ডারল্যান্ডের মাঠে ৬–০ গোলে হারেছিল ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে সফল ক্লাবটি। তবে তখন প্রিমিয়ার লিগ চালু হয়নি। এই প্রতিযোগিতাটি ইংল্যান্ডের প্রথম বিভাগ ফুটবল লিগ নামে পরিচিত ছিল। এই ১২৯ বছর পর ইংল্যান্ডের শীর্ষস্থানীয় লিগে ৯-০ গোলের সবচেয়ে বড় ব্যবধানে হারল ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। তাও আবার যাদের সঙ্গে তাদের বৈরিতা ইতিহাসেরই অংশ!

এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার প্রত্যাশায় ছিল সমর্থকরা। কিন্তু লড়াই হলো একপেশে। যদিও নবজাতক সন্তানের মৃত্যুর কারণে এদিন ক্লাব সতীর্থদের সাথে থাকতে পারেননি নরউইচ সিটির বিপক্ষে হ্যাটট্রিক করা ক্রিশ্চিয়ানো রোনালদো। গত মাসেও টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে হ্যাটট্রিক পেয়েছিলেন এ পর্তুগিজ তারকা। তাকে ছাড়া ইউনাইটেডের আক্রমণভাগের নেতৃত্ব দিতে পারেননি কেউই। পারেনি ন্যুনতম লড়াইটুকুও করতে।

ম্যাচ শেষে কোনো অজুহাত ছাড়াই সমর্থকদের কাছে সরাসরি ক্ষমা হেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড অধিনায়ক ব্রু ফার্নান্দেজ।

চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলের কাছে এতো বড় হারের পেছনে ‘লক্ষ্যহীন’ খেলাকেই দায়ী করেছে ব্রুনো ফার্নান্দেজ। লিভারপুল যেখানে শিরোপার জন্য খেলছে সেখানে ইউনাইটেডের কোনো লক্ষ্যেই ছিল না বলে মনে করেন পর্তুগিজ তারকা। কোনো অজুহাত ছাড়াই সমর্থকদের কাছে সরাসরি ক্ষমা চেয়েছেন ফার্নান্দেজ।
‘সমর্থকদের কাছে ক্ষমা চাই। এতে হয়তো কষ্টমোচন হবে না কিন্তু আমরা এটুকুই করতে পারি। ভক্তদের আমাদের কাছে আরও বেশি কিছু প্রাপ্য। লিভারপুল শিরোপার জন্য লড়ছে, আমরা কোনো কিছুর জন্যই লড়ছি না, এটাই পার্থক্য।’ খবর- স্কাই স্পোর্টস।

এদিন শুরুতেই লুইস দিয়াসের গোলে এগিয়ে যায় লিভারপুল। ম্যাচে পঞ্চম মিনিটে মানের থ্রু পাস পেয়ে ডি-বক্সে ঢুকে দারুণ এক কাটব্যাক করেন সালাহ। গোলমুখে বল পেয়ে জোরাল শটে লক্ষ্যভেদ করেন কলম্বিয়ার ফরোয়ার্ড দিয়াস। এর ১৭ মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন মোহামেদ সালাহ। ম্যাচের ২২তম মিনিটে মানের নিখুঁত এক ক্রসে ডি-বক্সে বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের প্লেসিং শটে বল জালে পাঠান সালাহ। এরপর ম্যাচের ৩৫তম মিনিটে আবারও দিয়াসের গোলে এগিয়ে যায় লিভারপুল, কিন্তু অফসাইডে থাকায় গোলটি বাতিল হয়ে যায়। পরে এই ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ক্লপের শিষ্যরা।

জোড়া গোলের পর মোহামেদ সালাহ।

বিরতি থেকে ফিরে এসে লিভারপুলের গতি কিছুটা কমে আসে। সে সুযোগ অবশ্য কাজে লাগাতে পারেনি ইউনাইটেড। ৫৫তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেন জ্যাডন সানচো, কিন্তু ব্যর্থ। এর ১৩ মিনিট পর আবারও এগিয়ে যায় লিভারপুল। এবার এগিয়ে দেন সাদিও মানে। ম্যাচের ৬৮তম মিনিটে দিয়াসের পাসে জোরাল শটে লক্ষ্যভেদ করেন সেনেগালের ফরোয়ার্ড। এরপর ৮৫তম মিনিটে আবারও গোল করে দলকে এগিয়ে দেন সালাহ। বাঁ প্রান্ত থেকে বদলি খেলোয়াড় দিয়োগো জোতার থ্রু পাস নিয়ন্ত্রণে নিয়ে শট নেন সালাহ। ডিফেন্ডার অ্যারন ভ্যান-বিসাকার পায়ে লেগে গোলরক্ষক দাভিদ দি হেয়ার মাথার ওপর দিয়ে বল জালে জড়ায়। এতে নিজের জোড়া গোলও পূর্ণ হয়ে গেলো। বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ৪-০ গোলের জয় নিয়ে শিরোপা দৌড়ে এগিয়ে গেল লিভারপুল আর বড় হারে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগ নিয়ে শঙ্কায় পড়ল ম্যানচেস্টার ইউনাইটেড।

এই জয়ে ৩২ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেল লিভারপুল। এক ম্যাচ বেশি খেলা ম্যানচেস্টার ইউনাইটেড ৫৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ষ্ঠ স্থানে রয়ে গেল। ৩১ ম্যাচ খেলা ম্যানচেস্টার সিটি ৭৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে নেমে গেল। ৩০ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে চেলসি। ৩২ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে টেবিলের ৪র্থ স্থানে আছে টটেনহ্যাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত