টেস্ট সিরিজ: সমতায় ফিরতে পারবে কি বাংলাদেশ?

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২২, ১৭:৪৮

সাহস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে হেরেছে সফরকারি বাংলাদেশ। সমতায় ফিরতে দ্বিতীয় টেস্টে পোর্ট এলিজাবেথে মুখোমুখি হয়েছে মুমিনুলের দল।

শুক্রবার (৮ এপ্রিল) পোর্ট এলিজাবেথে বাংলাদেশে সময় বেলা ২টায় সিরিজের দ্বিতীয় টেস্টটি শুরু হয়েছে। এদিন টসে জিতে আগে ব্যাট করছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

এর আগে প্রথম টেস্টে ২৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শেষ দিনে ৫৩ রানে অলআউট হয়েছিল মুমিনুল হকের দল। তবে দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের হারি সমতায় ফিরতে পারবে কি মুমিনুলের বাংলাদেশ?

দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার আগে পরিস্থিতি বেশ উত্তপ্ত। প্রথম টেস্টে আম্পায়ারিংয়ের মানে সন্তুষ্ট হতে পারেনি বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়েরা বাজে ভাষায় স্লেজিং করেছেন, এমন অভিযোগও করেছেন মুমিনুলরা। তবে স্বাগতিক শিবির থেকে তা অস্বীকার করা হয়েছে।

এদিকে বাংলাদেশের টেস্ট দলে তামিম ইকবালের থাকার কথা ছিল প্রথম টেস্ট থেকেই। কিন্তু পেটের পীড়ায় ভোগায় তা আর হয়নি। শুক্রবার দ্বিতীয় টেস্ট দিয়ে দীর্ঘ ১১ মাস পর টেস্ট সংস্করণে ফিরলেন তামিম। দেশ সেরা এই ওপেনার জায়গা করে দিতে বেঞ্চে বসতে হয়েছে সাদমান ইসলামকে। আর চোটের কারণে তাসকিন আহমেদ ও শরীফুল ইসলামের সিরিজ শেষ হয়ে যাওয়ায় শুক্রবার আবু জায়েদ কিংবা শহীদুল ইসলামের মধ্যে একজনকে দেখা যেতে পারে দলে।

ডারবানে কিংসমিডের উইকেটে স্পিনাররা বেশ ভালো সাহায্য পেয়েছেন। প্রোটিয়া স্পিনাররা ১৪ উইকেট তুলে নিয়েছিলেন প্রথম টেস্টে। পোর্ট এলিজাবেথের গেবেহা মাঠের উইকেটে ঘাস আছে, তবে ম্যাচ শুরুর আগে ঘাস বেশ খানিকটা ছেঁটে ফেলা হবে। তবে এ মাঠে বাতাসও বেশ বড় ভূমিকা রাখে। প্রায় ৫০ কিলোমিটার গতিতে শুষ্ক বাতাস বয়ে যায়। বাতাসে আর্দ্রতা না থাকায় সুইং পেতে কষ্ট হবে পেসারদের। আছে বৃষ্টির সম্ভাবনাও, বিশেষ করে তৃতীয় দিনে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত