ফিফা র‌্যাংকিং: ৫ বছর পর শীর্ষে ব্রাজিল, পেছালো বাংলাদেশ

প্রকাশ : ৩১ মার্চ ২০২২, ১৯:৩৩

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

প্রায় সাড়ে তিন বছর ধরে রাজত্ব করা বেলজিয়ামকে পেছনে ফেলে দীর্ঘ পাঁচ বছর পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। অবনতির জন্য র‌্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৩১ মার্চ) র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

২০১৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ফ্রান্স কিছু দিনের জন্য শীর্ষে ছিল। এরপর ওই বছরের সেপ্টেম্বরে ফ্রান্সকে টপকে শীর্ষে উঠে ওঠে বেলজিয়াম। সেই থেকে আজ পর্যন্ত রাজত্ব ধরে রাখে তারা। অথচ এর মধ্যে ইউরোর বাছাইপর্ব, বিশ্বকাপ বাছাইপর্ব, এমনকি একটি ইউরোও হয়ে গেছে। সেই ইউরোতে সেমিফাইনালেও উঠতে পারেনি বেলজিয়াম। ১৯২০ সালে অলিম্পিকের সোনার জিতেছিল বেলজিয়াম। এর বাইরে আর আন্তর্জাতিক ফুটবলে কখনো কোনো শিরোপা জেতেনি দলটি। তবুও কেউ তাদের শীর্ষ স্থান থেকে হটাতে পারেনি।

তবে বৃহস্পতিবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের দুইয়ে চলে গেছে বেলজিয়াম। তাদের টপকে প্রায় পাঁচ বছর পর র‍্যাঙ্কিংয়ের শীর্ষে চলে এসেছে ব্রাজিল। ২০২২ কাতার বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হওয়ার ঠিক এক দিন আগে র‌্যাংকিংয়ে ধাক্কা খেল বেলজিয়াম। অবশ্য বিশ্বকাপের গ্রুপ নির্ধারণে এই অদলবদল কোনো প্রভাব ফেলবে না।

২০১৭ সালের এপ্রিলে র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠে যায় কোচ তিতের অধীনে থাকা দাপুটে ব্রাজিল। তবে খুব বেশি দিন সেটা ধরে রাখতে পারেনি তারা। বাছাইপর্বে ইউরোপিয়ান অঞ্চলে দাপট দেখানো জার্মানি শীর্ষ স্থান বুঝে নিয়েছিল জুনেই। ২০১৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে কিছু দিনের জন্য শীর্ষে আসে ফ্রান্স। পরে সেপ্টেম্বেরে তাদের কছা থেকে শীর্ষস্থান দখল করে বেলজিয়াম। ব্রাজিল আর র‍্যাঙ্কিংয়ে নিজেদের সেরা বলার সুযোগ পায়নি গত চার বছরে।

ইউরোপিয়ান অঞ্চলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ বহু আগেই শেষ হয়েছে বেলজিয়ামের। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে আয়ারল্যান্ড ও বুরকিনা ফাসোকের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলেছে দলটি। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ২-২ গোলে ড্র করার পর বুধবার দ্বিতীয় ম্যাচে বুরকিনা ফাসোকেকে ৩-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। কিন্তু এই দুই ম্যাচেই সর্বনাশ হয়েছে। একে তো প্রীতি ম্যাচের কো-এফেশিয়েন্ট পয়েন্ট কম হয়, এর মধ্যে আবার র‍্যাঙ্কিংয়ে ৪৯-এ থাকা দলের সঙ্গে ড্র! ফলে কোনো ম্যাচ না হেরেও ১.৪৫ রেটিং পয়েন্ট হারিয়েছে বেলজিয়াম। তাদের রেটিং পয়েন্ট এখন ১৮২৭।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের কো-এফেশিয়েন্ট বেশি থাকায় ব্রাজিল এই সপ্তাহে ৯.২৭ রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়েছে। তাদের এখন রেটিং পয়েন্ট ১৮৩২.৬৯। ওদিকে বিশ্বকাপ ও উয়েফা নেশনস কাপ জেতা ফ্রান্স ১৭৮৯.৮৫ পয়েন্ট নিয়ে আছে তিনে। ২৪ পয়েন্ট কম নিয়ে চারে আছে আর্জেন্টিনা। মেসির দলের থেকে মাত্র ৪ পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে আছে ইংল্যান্ড।

                                       ফিফা র‌্যাংকিং:

এদিকে এবারের ফিফা উইন্ডোতে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। মালদ্বীপের মাঠে ২-০ গোলে হারের পর ঘরের মাঠে মঙ্গোলিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছেন জামাল ভূঁইয়ারা। এতেই ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। এখন বিশ্বের ১৮৮তম দল বাংলাদেশ। ওদিকে সাফ অঞ্চলে সবচেয়ে এগিয়ে থাকা ভারত আছে ১০৬তম স্থানে।

                                                              ফিফা র‌্যাংকিং:

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত