এবার টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিলেন কোহলি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ২২:০৩

সাহস ডেস্ক

টি-টোয়েন্টি অধিনায়কত্ব আগেই স্বেচ্ছায় ছেড়ে দিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এরপর ওয়ানডে নেতৃত্ব হারান তিনি। এবার টেস্ট অধিনায়কত্ব থেকেও সরে দাঁড়ালেন টেস্টে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। ফলে ভারত ক্রিকেটে অধিনায়ক কোহলি অধ্যায় শেষ গেল।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন কোহলি। তিনি লিখেছেন, কঠোর পরিশ্রম, দলকে সঠিক পথে চালাতে নিরলস প্রচেষ্টা, নিরন্তন সাধনার সাত বছর হয়ে গেল। আমি এই কাজটা অত্যন্ত সততার সঙ্গে করেছি। কখনো পিছপা হইনি। সবকিছুরই শেষ আছে। ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে আমার আমার এখন সে সময়।

কোহলি লিখেছেন, নেতৃত্ব ছাড়ার ব্যাপারে নিজের সঙ্গে কোনো লুকোচুরি করিনি। অনেক উত্থান-পতন ছিল এ ভ্রমণে, তবে কখনোই বিশ্বাস বা নিবেদনের ঘাটতি ছিল না। আমি সব সময়ই বিশ্বাস করে এসেছি, যেটিই করি না কেন, ১২০ শতাংশ দিয়ে করব। সেটা যদি না পারি, তাহলে নিজের জন্য এটা উপযুক্ত কাজ নয়। মনের দিক দিয়ে আমি পুরোপুরি পরিষ্কার এ ব্যাপারে, না হলে দলের প্রতি অন্যায় করা হবে।

বিসিসিআইকে ধন্যবাদ দিয়ে কোহলি লিখেছেন, আমি বিসিসিআইকে ধন্যবাদ দিতে চাই লম্বা সময় ধরে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দেওয়ায়। তার চেয়েও গুরুত্বপপূর্ণ আমার সতীর্থরা, যারা প্রথম দিন থেকে আমার স্বপ্নের অংশ আর কোনো পরিস্থিতিতেই ভেঙে পড়েনি। তোমরা আমার যাত্রাকে অনেক বেশি সুন্দর করেছো।

এরপর আলাদা করে বলেছেন সাবেক প্রধান কোচ রবি শাস্ত্রী ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কথা, টেস্ট ক্রিকেটে ধারাবাহিকভাবে উন্নতি করে যাওয়ার পেছনে যে যন্ত্র, সেটির ইঞ্জিন হিসেবে কাজ করা রবি (শাস্ত্রী) ভাই এবং সাপোর্ট স্টাফের উদ্দেশে বলতে চাই, আপনাদের ভূমিকা বিশাল ছিল। সবার শেষে এম এস ধোনিকে অনেক বড় একটা ধন্যবাদ, যে অধিনায়ক হিসেবে আমার ওপর আস্থা রেখেছিলেন, আমাকে ভারত ক্রিকেটকে এগিয়ে নিতে সমর্থ হিসেবে ভেবেছিলেন।

এরপর কোহলিকে অভিনন্দন জানিয়েছে বিসিসিআইও। টুইটারে তারা লিখেছে, বিসিসিআই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে অভিনন্দন জানাচ্ছে। তার প্রশংসনীয় নেতৃত্ব আমাদের টেস্ট দল হিসেবে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে গেছে। ভারতকে সে ৬৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছে এর মধ্যে ৪০টি ম্যাচে জিতেছে।

২০১৪ সালে হঠাৎ করেই ধোনি টেস্ট থেকে অবসরের ঘোষণা দিলে দায়িত্ব পান কোহলি। সব মিলিয়ে এ সংস্করণে রেকর্ড ৬৮টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এর মধ্যে তার দল জিতেছে ৪০টি ম্যাচে। সাফল্যের হারে (৫৮.৮২ শতাংশ জয়) কোহলির চেয়ে কেউ এগিয়ে নেই ভারতে। সব মিলিয়েই তার চেয়ে এগিয়ে আছেন মাত্র তিনজন। তারা তিনজনই অস্ট্রেলিয়ার—স্টিভ ওয়াহ, ডন ব্র্যাডম্যান ও রিকি পন্টিং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত