একটা পরিবার হয়ে খেলে চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২১, ১৩:৪৮

সাহস ডেস্ক

‘সবাই একত্র হয়ে একটা পরিবারের মতো খেললে জেতা যায়। আশা করি, একটা পরিবার হয়ে খেলে ফাইনালে উঠব এবং চ্যাম্পিয়ন হব।’ গতকাল রবিবার শ্রীলঙ্কায় অনুশিলন শেষে একথা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের একাদশে প্রথমবার খেলা আবাহনী লিমিটেডের তরুণ মিডফিল্ডার মোহাম্মদ হৃদয়।

গত পরশু শনিবার শ্রীলঙ্কার মাঠে রাজাপক্ষে চার জাতি টুর্নামেন্টে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে উজ্জীবিত হৃদয় বলেন, মালদ্বীপের সঙ্গে জেতা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। সেই জয় পেয়ে শুকরিয়া আদায় করছি।

এই টুর্নামেন্টের ফাইনালে যেতে আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করলেই চলবে। এ ম্যাচ নিয়ে হৃদয় আরো বলেন, সবাই চেষ্টা করলে শ্রীলঙ্কা-বাধা পেরোনো সম্ভব। প্রথমবারের মতো জাতীয় দলের প্রথম একাদশে জায়গা পেয়ে খুব ভালো লাগছে। যদিও একটু নার্ভাস ছিলাম। কিন্তু টিমমেট, কোচিং স্টাফসহ সবাই উৎসাহ দিয়েছেন।

তরুণ হৃদয় থেকে শুরু করে অভিজ্ঞ জামাল-তপুরা এখন বেশ উজ্জীবিত। তবে টুর্নামেন্টের ফাইনালে যেতে শ্রীলঙ্কার বাধা পেরোতে হবে। এ নিয়ে গত ম্যাচেই প্রথমবার সেরা একাদশে খেলা ডিফেন্ডার রহমত মিয়া বলছেন, শ্রীলঙ্কার সঙ্গে আমাদের শতভাগের চেয়ে বেশি দিতে হবে। এর কারণ সেশেলসের সঙ্গে প্রথম ম্যাচে আমাদের দলটা একটু ক্লান্ত ছিল। কলম্বোর রেসকোর্স মাঠ অনেক ভারী। বালি দিয়ে করা এই মাঠে পা টেনে ধরে। তাই প্রথম ম্যাচে আমাদের টিমটা জমাট ছিল না।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে সেশেলসের বিপক্ষে ড্র করার পেছনে ক্লান্তিকেই দায়ী করেছেন রহমত মিয়া। তিনি বলেন, সেশেলসের সঙ্গে ড্রয়ের পর আমরা সবাই বসে ঠিক করি, মালদ্বীপ ম্যাচে এই মাঠে শতভাগের চেয়ে বেশি দিতে হবে। সেই অনুযায়ী চেষ্টা করে আমরা ফল পেয়েছি। এভাবে খেলেই আমরা ফাইনালে উঠতে চাই। আমি মনেকরি প্রতিপক্ষকে সুযোগ না দিলেই জেতা সম্ভব।

প্রথম ম্যাচে সেশেলসের সঙ্গে ড্রয়ের পর টিম ম্যানেজমেন্টে সবাই খেলোয়াড়দের সমর্থন দিয়েছেন জানিয়ে রহমত মিয়া বলেন, আমরা সবাই অনুপ্রাণিত ছিলাম মাঠে ভালো কিছু করতে।

মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশ দলের নির্দিষ্ট পরিকল্পনা ছিল জানিয়ে রহমত মিয়া বলেন, ওরা বল পায়ে বেশ ভালো। তাই আমরা ঠিক করি, ওদের ব্লক করে আক্রমণে যাব। সেটা বাস্তবায়ন করে আমরা জিতেছি ২-১ গোলে। জয়টা খুব দরকার ছিল। কারণ, এসব টুর্নামেন্টে পয়েন্ট হারানো কষ্টের। পয়েন্ট হারালে এক দল আরেক দলের ওপরে চলে যায়।

জমে ওঠা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপক্ষে চার জাতি টুর্নামেন্টের ফাইনালে ওঠার সুযোগ রয়েছে চার দলের সমানেই। মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের জয়ের পর স্বাগতিক শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে পূর্ব আফ্রিকার দেশ সেশেলস। ২ ম্যাচে বাংলাদেশ ও সেশেলসের পয়েন্ট এখন ৪। শ্রীলঙ্কা ও মালদ্বীপের ১ পয়েন্ট। আগামীকাল বিকেলে সেশেলস-মালদ্বীপ ও রাতে বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই।

সমীকরণ যা বলছে, তাতে সবারই ফাইনালে খেলার সুযোগ রয়েছে। এমন নাটকীয়তা নিয়ে বাংলাদেশ দলের ম্যানেজার সত্যজিৎ দাশ বলছেন, এমন একটা পরিস্থিতি দাঁড়িয়েছে টুর্নামেন্টটা, যেখানে চার দলের সামনেই সুযোগ এখনো উন্মুক্ত।

জিতেই ফাইনালে উঠতে চান জানিয়ে সত্যজিত দাশ আরো বলেন, অন্য কোনো সমীকরণ ভাবছি না। ১৮ বছর পর মালদ্বীপকে হারিয়ে বাংলাদেশ দল উৎফুল্ল হয়ে আছে। তবে শ্রীলঙ্কা ম্যাচের আগে অতি উচ্ছ্বসিত হতে বারণ করা হয়েছে ফুটবলারদের।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত