ঘরে এসে বার্সেলোনাকে হারিয়ে গেলো রিয়াল মাদ্রিদ

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২১, ০২:২০

সাহস ডেস্ক
জয়ের পর রিয়ালের উৎসব। ছবি: রয়টার্স

ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে এসে বার্সেলোনাকে হারিয়ে গেলো চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোর ম্যাচে স্বাগতিক বার্সেলোনাকে হারিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। রবিবার (২৪ অক্টোবর) ক্যাম্প ন্যুয়ে বার্সাকে ১-২ গোলে হারিয়েছে রিয়াল।

এদিন রিয়ালের হয়ে প্রথম এল ক্লাসিকো খেলতে নামেন ডেভিড আলাবা। তাকে আনা হয়েছিল সের্হিও রামোসের উত্তরসূরি হিসেবে। দেওয়াও হয়েছে রামোসের ৪ নাম্বার জার্সি। তবে রামোসের কাজটাই করে দেখিয়েছেন তিনি। নিজের ডিবক্সে গোলতো বাঁচিয়েছেনই আবার করেছেনও একটি। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে। নিজের প্রথম এল ক্লাসিকোতে নেমেই গোল করেন আলাবা। সঙ্গে গোল পেয়েছেন লুকাস ভাসকেজও। বার্সেলোনার হয়ে একমাত্র শান্তনামূলক গোলটি করেছেন আগুয়েরো।

নিজের মাঠে ভালোই শুরু করেছিল বার্সেলোনা। তিন মিনিটে একটা পেনাল্টির জন্য উতলাও হয়েছিল ক্যাম্প ন্যু'র দর্শকেরা। কিন্তু লাভ হয়নি। প্রথমদিকে রিয়াল নিজেদের অর্ধ থেকেই বের হয়ে আসতে পারছিল না। দুই দলই হাইল লাইন রক্ষণ বজায় রেখে খেলেছে, কিন্তু কেউই সেভাবে ভীতি জাগাতে পারছিল না প্রতিপক্ষের মনে। তবে ২৫ মিনিটে গোল করার এক দুর্দান্ত সুযোগ হারান দেস্ত। তার সাত মিনিট পরেই আলাবা-ঝলক।

গোলের পর ডেভিড আলাবার উৎসব। ছবি: রয়টার্স

ম্যাচের ৩২ মিনিটে মেম্ফিসের পা থেকে রিয়ালের রক্ষণে নিজেই বল কেড়ে নিয়ে আক্রমণের সূচনা করেন, পরে রদ্রিগো হয়ে বল আবার আসে আলাবার কাছেই। সেখান থেকে যে দুর্দান্ত শটে গোল করেছেন, তা দেখে কেউই বলবে না তিনি একজন ডিফেন্ডার। এই গোলে ১-০তে এগিয়ে যায় রিয়াল।

রিয়ালের জার্সি গায়ে নিজের প্রথম গোল পাওয়ার জন্য এর থেকে বড় উপলক্ষ্য হয়ত পেতেন না এই অস্ট্রিয়ান ডিফেন্ডার। গোল পাওয়ার পরেই রিয়াল প্রতি আক্রমণে বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়ে যায়। কিন্তু ব্যর্থ হয়। উলটো গোল করার বড় সুযোগ আসে বার্সার সামনে। আনসু ফাতির এক শট আটকে আবারও নায়কের ভূমিকা নেন এই আলাবা। এরপর প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কার্লো আনচেলত্তির দল।

বিরতি থেকে ফিরে এসে আক্রমণ-প্রতিআক্রমণে ওঠে রিয়াল-বার্সা। ম্যাচের ৬৩ মিনিটে করিম বেনজেমার দুর্দান্ত এক শট আটকে দেন বার্সা গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেন। বার্সার অনেক ভরসা আনসু ফাতি এই ম্যাচে বার্সার নতুন দশ নম্বরের কাছ থেকে তেমন কিছুই দেখা যায়নি।

পরে ৭৩ মিনিটে তার জায়গায় নামান হয় সের্হিও আগুয়েরোকে। ৮৩ মিনিটে আগুয়েরো একটা সুযোগও পেয়ে গিয়েছিলেন, কিন্তু তার হেড লক্ষ্যভ্রষ্ট হয়। উলটো ম্যাচের ৯০+৩ মিনিটে দ্বিতীয় গোল করে দলের জয় নিশ্চিত করে ফেলেন লুকাস ভাসকেজ। তার চার মিনিট পরে অর্থাৎ ৯০+৭ মিনিটে বার্সার হয়ে একটি গোল পরিশোধ করেন সার্জিও আগুয়েরো। কিন্তু ততক্ষণে বড্ড দেরি হয়ে গেছে। এই গোলের পর আর সময় না পাওয়ায় ২-১ গোলে হেরে যায় বার্সেলোনা। জয় নিয়ে মাঠ ছাড়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।

খেলার একদম শেষের দিকে গোল পেয়েছেন সার্জিও আগুয়েরো। ছবি: রয়টার্স

এই জয়ে ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের নবমস্থানে নেমে গেছে বার্সেলোনা। সমান ম্যাচে রিয়াল মাদ্রিদের সমান ২০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে নেমেছে রিয়াল সোসিয়েদাদ। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে সেভিয়া।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?