গ্রুপ চ্যাম্পিয়ন স্কটল্যান্ড, মূল পর্বে বাংলাদেশের সমীকরণ

প্রকাশ : ২২ অক্টোবর ২০২১, ০২:০০

সাহস ডেস্ক
ছবি: এএফপি

কোনোপ্রকার রান বা উইকেটের হিসাব নেই, জিততেই হবে। আবার হারলে ছিটকে যেতে হবে এমন সমীকরণ নিয়ে ওমানের বিপক্ষে নেমেছিল স্কটল্যান্ড। এই সমীকরণের সামনে দাঁড়িয়েও পিছলে পরেনি স্কটিশরা। ওমানকে উইকেটের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে স্কটল্যান্ড। এর আগের ম্যাচে পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভ আগেই নিশ্চিত করেছে রানার্স আপ হওয়া বাংলাদেশ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) আল আমিরাত স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের ‘বি’ গ্রুপে স্বাগতিক ওমানকে ৮ উইকেটের ব্যবধানে হারিয়েছে স্কটিশরা।

গ্রুপ পর্বে টানা তিন জয়ে ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছে স্কটিশরা। এর ফলে রানার্স আপ হওয়া বাংলাদেশ মূল পর্বে খেলবে গ্রুপ ‘১’-এ। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে থাকছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং বছাইপর্বে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল। বাছাইপর্বে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন স্কটল্যান্ড খেলবে মূল পর্বের গ্রুপ ‘২’-এ। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং বাছাইপর্বে ‘এ’ গ্রুপের রানার্স আপ দল।

এদিন টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওমান অধিনায়ক জিসান মাকসুদ। আগে ব্যাট করে ১২২ রান সংগ্রহ করে স্বাগতিক স্বাগতিকরা।

ওমানের দেওয়া ১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৭ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্কটিশরা। দুই ওপেনার অধিনায়ক কাইল কোয়েটজার ২৮ বলে ২ চার ৩ ছক্কায় ৪১ রান এবং আরেক জর্জ মানসির ১৯ বলে ৪ চারে ২০ রান করে আউট হন।

এরপর ম্যাথু ক্রস ৩৫ বলে ২৬ এবং রিচি বেরিংটন ২১ বলে ১ চার ও ৩ ছক্কায় ৩১ রান করেন। তারা দুজনেই অপরাজিত থাকেন। এতেই ৩ ওভার ও ৮ উইকেটের জয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের মূল পর্বে পৌঁছে গেছে স্কটল্যান্ড।

স্কটিশদের উইকেট দুটি নেন ফাইজ বাট ও খায়ের আলী।

ছবি: এএফপি

এর আগে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১২২ রান সংগ্রহ করে স্বাগতিক ওমান। দলের হয়ে ওপেনার আকিব ইলিয়াস ৩৫ বলে ২ চার ১ ছক্কায় ৩৭ রান করে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর মোহাম্মদ নাদিম ২১ বলে ২ ছক্কায় ২৫ রান করে ক্যাচ দিয়ে ফেরেন। আর ৩০ বলে ৩ চার ১ ছক্কায় ৩৪ রান করে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক জিসান মাকসুদ। এছাড়া আর কেউই ক্রিজে থাকতে পারেনি। এই তিন জনের ব্যাটে ভর করে ১২২ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

স্কটিশদের হয়ে জশ ডেভি ৩টি, সাফিয়ান শরিফ ও মাইকেল লিসক ২টি করে এবং মার্ক ওয়েট ১টি উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন জশ ডেভি।

সুপার টুয়েলভ-এ বাংলাদেশের সূচি:
২৪ অক্টোবর - প্রতিপক্ষ এ১ (শ্রীলঙ্কা), বিকেল ৪টা (শারজাহ)
২৭ অক্টোবর - প্রতিপক্ষ ইংল্যান্ড, রাত ৮টা (আবুধাবি)
২৯ অক্টোবর - প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, বিকেল ৪টা (শারজাহ)
২ নভেম্বর - প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, রাত ৮টা (আবুধাবি)
৪ নভেম্বর - প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, বিকেল ৪টা (দুবাই)

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত