ওমানকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ

প্রকাশ : ২০ অক্টোবর ২০২১, ০১:৪২

সাহস ডেস্ক

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর এবারের বিশ্বকাপ কঠিন হয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশের সামনে। বিশ্বকাপের মূল পর্বে যেতে পারবে কিনা এমন প্রশ্নের সম্মুখে পড়েছিল মাহমুদউল্লাহ বাহিনীরা। সেই প্রশ্নের জবাব দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাঁচামরার লড়াইয়ে নাইম-সাকিবের ৮০ রানের জুটি এবং মোস্তাফিজ ৪ ও সাকিবের ৩ উইকেটে ওমানকে ২৬ রানে হারিয়ে প্রথম জয় দিয়ে সুপার-১২ এর আশায় টিকে থাকল বাংলাদেশ।

মঙ্গলবার (১৯ অক্টোবর) আল আমিরাত স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ওমানকে ২৬ রানে হারিয়েছে মাহমুদউল্লাহ বাহিনীরা। এর আগে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাত্র ৬ রানে হেরে সুপার-১২’এ যাওয়ার সঙ্কায় পড়েছিল বাংলাদেশ। আজ ওমানকে হারিয়ে কিছুটা সঙ্কা দূর করেছে টাইগাররা।

আজ টসে জিতে আগে ব্যাট করতে নেমে ওমানকে ১৫৩ রান সংগ্রহ করে নাঈম-সাকিবরা। ১৫৪ রানের লক্ষ্য ছুড়ে দিয়ে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ওমানকে ১২৭ রানে থামিয়ে দেয় টাইগার বোলাররা।

মোস্তাফিজুর রহমান

শুরুতেই মোস্তাফিজের আঘাত। ম্যাচের দ্বিতীয় ওভার ও নিজের প্রথম ওভারের প্রথম বলেই ওপেনার আকিব ইলিয়াসকে এলবিডব্লিউ করে সাজঘরে ফেরান কাটারমাস্টার। ৬ রান করে ফেরেন আকিব ইলিয়াস।

আবারো মোস্তাফিজের আঘাত। আকিব ইলিয়াস ফেরার পর নামেন কাশিয়াপ প্রজাপতি। আরেক ওপেনার যতীন্দর সিং ও প্রজাপতি মিলে করেন ৩৪ রানের একটি জুটি। আর এই জুটিটি ভাঙেন কাটারমাষ্টার। নিজের দ্বিতীয় ওভারের চতুর্থ বলটি কাটার দিয়ে নুরুল হাসানের হাতে ক্যাচবন্দি করেন প্রজাপতিকে। ১৮ বলে ১ চার ২ ছক্কায় ২১ রান করে ফেরেন কাশিয়াপ প্রজাপতি।

এরপর নামেন অধিনাক জিসান মাকসুদ। এদিকে ভরসা হয়ে দাঁড়ান যতীন্দর সিং। দুজনে বাধেন জুটি। দলিয় ১২তম ওভারের সময় তাদের জুটি ভাঙেন মেহেদী হাসান। মেহেদীর বল মারতে গিয়ে মোস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জিসান মাকসুদ। ১৬ বলে ১ ছক্কায় ১২ রান করে ফেরেন তিনি।

যতীন্দর সিং

বাঁচা মরার লড়াইয়ে মাহমুদউল্লাহদের চিন্তার ভাজ ফেলে দিয়েছিলেন ওপেনার যতীন্দর সিং। সাকিব-মোস্তাফিজদের একের পর এক জবাব দিয়ে যাচ্ছিলেন তিনি। ওমানের ভরসা হয়ে দাঁড়িয়েছিলেন। তবে সাকিবের হাত থেকে এড়াতে পারলেননা তিনি। সাকিবের দেওয়া লেগের বল মারতে গিয়ে লিটন দাসের হাতে ধরা পরেন। ৩৩ বলে ৪ চার ১ ছক্কায় ৪০ রান করে ফেরেন যতীন্দর সিং।

শেষের দিকে দৃষ্টি কেড়ে নিলেন উইকেটরক্ষক নুরুল হাসান। মোস্তাফিজের বলে কলিমউল্লাহর দৃষ্টান্ত ক্যাচ নিয়েছেন নুরুল। মোস্তাফিজের জোড়ের বল ডানদিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ নিয়েছেন বাংলাদেশ উইকেটকিপার। এরপর টাইগার বোলারদের সামনে আর কেউই দাঁড়াতে পারেনি। অবশেষে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৭ রানে থেমে গেলো ওমান।

সাকিব আল হাসান

বাংলাদেশের হয়ে মোস্তাফিজুর রহমান ৪টি, সাকিব আল হাসান ৩টি এবং মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান ১টি করে উইকেট নেন।

মোহাম্মদ নাঈমের হাফসেঞ্চুরি

এর আগে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে নাঈম ও সাকিবের ৮০ রানের পার্টনারশিপে ১৫৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের হয়ে ওপেনার নাঈম ৫০ বলে ৩ চার ৪ ছক্কায় ৬৪ রান করে কলিমুল্লাহর বলে ক্যাচ দিয়ে ফেরেন মোহাম্মদ নাঈম। আর ২৯ বলে ৬ চারে ৪২ রান করে রান আউট হয়ে ফেরেন সাকিব আল হাসান।

সাকিব আল হাসান ও মোহাম্মদ নাঈম

এরপর ১০ বলে ১ চার ১ ছক্কায় ১৭ রান করে বেলাল খানের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া আর কেউই ভালো করতে পারেনি।

ওমানের হয়ে বেলাল খান ও ফয়েজ বাট ৩টি করে, কলমুল্লাহ ২টি এবং জিসান মাকসুদ ১টি উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত