দুই বিশ্বকাপের সেমিফাইনালে বাংলাদেশের সম্ভাবনা: সাকিব

প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১৭:০৪

সাহস ডেস্ক

কোনো বিশ্বকাপের সেমিফাইনালে এখন পর্যন্ত উঠতে পারেনি বাংলাদেশ। গত ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের দল শক্তিশালি থাকলেও সেমিফাইনালে পৌঁছাতে পারেনি। তবে আগামী তিন বিশ্বকাপের দুটিতে সেমিফাইনালে উঠার সম্ভাবনা দেখছেন বিশ্বসেরা অলরাউন্ডাউর সাকিব আল হাসান।

২০২১ টি-টোয়েন্টি ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার কারণ হিসেবে সাকিব বলেছেন, এই দুটি বিশ্বকাপ এশিয়ার মাটিতে হবে। যার কন্ডিশন, উইকেট সম্পর্কে ভালো ধারণা রয়েছে বাংলাদেশ দলের। আবহাওয়া ও কন্ডিশনের সঙ্গেও বেশ পরিচিত টাইগাররা।

সংবাদমাধ্যমকে এক সাক্ষাৎকারে সেরা এই অলরাউন্ডার বলেন, আমার কাছে মনে হয়, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আর ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে আমাদের ভালো করার সম্ভাবনা বেশি। তবে এমন না যে ২০২২-এর বিশ্বকাপে সুযোগ নেই। তবে ওয়ানডে বিশ্বকাপকেই এগিয়ে রাখব। কারণ ২০২২ সালে অস্ট্রেলিয়াতে খেলা হওয়ায় আমাদের জন্য একটু কঠিন হওয়া স্বাভাবিক। সে তুলনায় আরব আমিরাত ও ভারত আমাদের পরিচিত জায়গা। সুতরাং আমাদের জন্য ভালো করার সুযোগ এ দুই বিশ্বকাপে বেশি। এক কথায় আর সব দলের চাইতে সুযোগটা একটু বেশিই থাকবে।

আমাদের ক্রিকেটাররা এখন দারুণ ছন্দে আছে জানিয়ে সাকিব আরো বলেন, এটা ধরে রাখলে ভালো ক্রিকেট খেলা যাবে। আর তাতে সেরা চারে যাওয়া অসম্ভব হবে না। আমরা তো এখন পরিণত দল। ক্লিক করলে আরও বেশি কিছুর চিন্তা করা যেতে পারে।

আগামী ১৭ অক্টোবর বাংলাদেশের ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম রাউন্ডে বাংলাদেশ পাচ্ছে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনিকে। এবারের আয়োজক সংযুক্ত আরব আমিরাত ও ওমান।

প্রথম রাউন্ডে বাংলাদেশের সূচি-
১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে, ১৯ অক্টোবর ওমানের বিপক্ষে এবং ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই তিন প্রতিপক্ষের তুলনায় বাংলাদেশ শক্তিশালি দল।

প্রথম রাউন্ডে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ যাবে গ্রুপ ‘টু’তে। সেখানে বাংলাদেশ গ্রুপ-সঙ্গী হিসেবে পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড এবং ‘এ’ গ্রুপের দ্বিতীয় দলকে।

২৫ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে বাংলাদেশের সুপার টুয়েলভ পর্ব। আর সেমিফাইনালে উঠতে না পারলে শেষ হবে পাকিস্তানের বিপক্ষে, ৭ নভেম্বর। শারজায় শুরু হয়ে শেষ হবে শারজাতেই।

প্রথম রাউন্ডে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভ’র গ্রুপ ‘টু’র সূচি-

তারিখ                           দল                                               সময়           ভেন্যু
২৫ অক্টোবর   আফগানিস্তান বনাম বাংলাদেশ                          রাত ৮টা       শারজা
২৭ অক্টোবর   বাংলাদেশ বনাম প্রথম রাউন্ডের দ্বিতীয় দল          রাত ৮টা      আবুধাবি
০৩ নভেম্বর    নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ                           বিকেল ৪টা      দুবাই
০৫ নভেম্বর    ভারত বনাম বাংলাদেশ                                    রাত ৮টা        দুবাই
০৭ নভেম্বর    পাকিস্তান বনাম বাংলাদেশ                                 রাত ৮টা       শারজা

কিন্তু প্রথম রাউন্ডে বাংলাদেশ যদি দ্বিতীয় হয়, তাহলে দ্বিতীয় রাউন্ডের গ্রুপ ‘ওয়ান’-এ খেলবে টাইগাররা। তখন বাংলাদেশের গ্রুপ-সঙ্গী হবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও ‘এ’ গ্রুপের সেরা দলের (শ্রীলঙ্কা হওয়ার সম্ভাবনাই বেশি)। গ্রুপ ‘ওয়ান’-এর সুপার টুয়েলভ শুরু হবে ২৪ অক্টোবর। সেদিন ‘এ’ গ্রুপের সেরা দলের সঙ্গে খেলা হবে শারজাতে। আর সেমিফাইনালে উঠতে না পারলে বিশ্বকাপ আগেভাগেই শেষ হয়ে যাবে। কারণ, তখন বাংলাদেশের শেষ ম্যাচ হবে ৪ নভেম্বর। অস্ট্রেলিয়ার সঙ্গে দুবাইয়ে হবে সে ম্যাচ।

প্রথম রাউন্ডে বাংলাদেশ দ্বিতীয় হলে সুপার টুয়েলভ’র গ্রুপ ‘ওয়ান’র সূচি-

তারিখ                                 দল                                    সময়              ভেন্যু
২৪ অক্টোবর   প্রথম রাউন্ডের দ্বিতীয় দল বনাম বাংলাদেশ       বিকেল ৪টা      শারজা
২৭ অক্টোবর   ইংল্যান্ড বনাম বাংলাদেশ                              বিকেল ৪টা      আবুধাবি
২৯ অক্টোবর   ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশ                      বিকেল ৪টা       শারজা
০২ নভেম্বর    দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ                              বিকেল ৪টা      আবুধাবি
০৪ নভেম্বর    অস্ট্রেলিয়া-বাংলাদেশ                                    বিকেল ৪টা        দুবাই

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত