২৪১ রানের লক্ষ্য পেলো বাংলাদেশ

প্রকাশ : ১৮ জুলাই ২০২১, ১৭:২৫

সাহস ডেস্ক

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের কাছ থেকে ২৪১ রানের লক্ষ্য পেয়েছে বাংলাদেশ। আজ হারারে স্টেডিয়ামে প্রথম ম্যাচের মতো আজও টসে হেরেছে টাইগার অধিনায়ক তামিম ইকবাল। প্রথম ম্যাচে টসে হেরেও ব্যাটিং পেয়েছিল টাইগাররা। তবে আজ টসে হেরে আগে বোলিং পেয়েছে তামিম-সাকিবরা।

রবিবার (১৮ জুলাই) হারারে স্পোটিং ক্লাব মাঠে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টসে জিতে আটে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে।

দলের হয়ে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় জিম্বাবুয়ে। তবে সফলতাটা তাসকিনের। প্রথম ওভারেই সফল তিনি। শুরুতে বল করতে এসেই প্রথম বলটা ওয়াইড করলেন তাসকিন। এরপর তিনাশে কামুনহুকামওয়ে ক্যাচ তুললেও সেটি গিয়েছিল শূন্য থাকা গালি পজিশনে। এরপর অফস্টাম্পের বাইরে কাট করতে গিয়ে মিস করেছেন কামুনহুকামওয়ে। সেসব ডেলিভারিতে বেঁচে গেলেও ওভারের শেষ বলে ঠিকই ফিরলেন তিনি। অফস্টাম্পের বাইরে শর্ট অফ আ লেংথের বলটা কাট করতে গিয়েছিলেন ১ রান করা কামুনহুকামওয়ে, ব্যাকওয়ার্ড পয়েন্টে আফিফ হোসেনের হাতে গেছে সরাসরি ক্যাচ। ৩ রানেই প্রথম উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে।

তবে প্রথম ওভারে মিরাজও সফল। আগের ওভারে দুইবার বেঁচে যাওয়া মারুমানি গিয়েছিলেন স্লগ করতে। লাইন পুরোপুরি মিস করে হয়েছেন বোল্ড। মারুমানি তাই বেশিক্ষণ ভোগাতে পারলেন না বাংলাদেশকে। ১৩ রান করে ফিরে যান মারুমানি। ৩৩ রানের মাঝে দুই ওপেনারকেই হারালো জিম্বাবুয়ে।

এরপর ৪৭ রানের ছোটো একটি জুটি বাঁধে টেলর-চাকাভা। সেই জুটিতেও আঘাত করে সাকিব। সাকিবের ফুললেংথের বলে লাইন মিস করে হয়েছেন বোল্ড চাকাভা। ভেঙেছে টেলরের সঙ্গে তার ৪৭ রানের জুটি। দলীয় ৮০ রানে তৃতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে।

এরপরই সতর্ক হয়ে যায় জিম্বাবুয়ে। ২৩ ওভারে পৌঁছে যায় একশর ঘরে। তারপরেই অদ্ভুত আউট হলেন টেলর। শরীফুলের শর্ট বলে আপার কাট করতে গিয়েও পারেননি, তবে সে শটের প্রতিক্রিয়ায় ব্যাটটা ঘুরিয়ে এনেছিলেন পেছনের দিকে। তখন পর্যন্ত সবকিছু স্বাভাবিকই ছিল। বিপত্তি ঘটলো যখন টেলরের ব্যাট গিয়ে আঘাত করলো স্টাম্পে- অদ্ভুতুড়ে আউট! অন-ফিল্ডে দায়িত্বে থাকা দুই আম্পায়ার গিয়েছিলেন টিভি আম্পায়ারের কাছে, প্রথম রিপ্লেতেই বুঝা গেছে টেলরের ব্যাট কী করেছে! আন্তর্জাতিক ক্যারিয়ারে এই প্রথম হিট-উইকেট হলেন তিনি। শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয়, স্বীকৃত ক্রিকেটেই প্রথমবার এমনভাবে আউট হওয়ার স্বাদ পেলেন টেলর। ৫৭ বলে ৫ চার ১ ছক্কায় ৪৬ রান করে সাজ ঘরে ফেরে জিম্বাবুয়ে অধিনায়ক।

এরপর ডিয়ন মায়ার্সকে ফেরান সাকিব। ৫৯ বলে ১ বাউন্ডারিতে ৩৪ রান করে সাকিবের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফেরেন মায়ার্স। এরপর শরিফুল ইসলামের আঘাত। ৬৩ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় হাফসেঞ্চুরি করা ওয়েসলি মাদেভেরি শরিফুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর কিছু সময় ধরে ক্রিজে থাকা সিকান্দার রাজাকে ফেরান সাইফউদ্দিন। ৪৪ বলে ২ চারে ৩০ রান করেন ফেরেন সিকান্দার রাজা। পরে লুক জঙ্গি ৮ রান ও মুজারাবানি শূন্য রানে আউট হলেও অপরাজিত থেকে যান টেন্ডাই চাতারা (৪) ও রিচার্ড নাগাভারা (৭)।

বাংলাদেশের হয়ে শরিফুল ইসলাম একাই ৪টি উইকেট নিয়েছেন। ২টি নিয়েছেন সাকিব আল হাসান এবং একটি করে নিয়েছেন তাসকিন, সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ।

জিম্বাবুয়ের দেওয়া ২৪১ রানের জবাবে ব্যাট করতে নামবে টাইগাররা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?