উইম্বলডন জিতে ফেদেরার-নাদালের আসনে জোকোভিচ

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ১৭:০২

সাহস ডেস্ক

টেনিসে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছিলো ফেদেরার ও নাদালের। এবার সে রেকর্ডে ভাগ বসালেন নোভাক জোকোভিচ। টেনিসের এই 'বিগ থ্রি' এখন সমান ২০টি করে গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন।

অল ইংল্যান্ড ক্লাবের ঘাসের কোর্টে নিজের ষষ্ঠ উইম্বলডন শিরোপা জিতে নিলেন নোভাক। সার্ভিয়ান এই তারকা এ আসর থেকে জিতলেন নিজের টানা তৃতীয় শিরোপাও। বেরেত্তিনির বিপক্ষে প্রথম সেটটি হারেন নোভাক জোকোভিচ। পরের সেটেই ঘুরে দাঁড়িয়ে নিজের জাত চেনান। দ্বিতীয় সেটে ৪-০ ব্যবধানে এগিয়ে যান জোকোভিচ।

ফাইনালে ইতালিয়ান মাত্তেও বেরেত্তিনিকে ৬-৭ (৪/৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্লাম শিরোপার জিতে নেন জোকার।

রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সমান গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাসে নারী ও পুরুষ খেলোয়াড়দের মিলিয়ে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে (২০টি) গ্র্যান্ড স্লাম জয়ের কীর্তি গড়লেন জোকোভিচ। ওপেন যুগে 'পিস্তল পিট' খ্যাত পিট সাম্প্রাস, বিয়ন বোর্গ ও ফেদেরারের পর উইম্বলডনে টানা তিন শিরোপার দেখা পেলেন নোভাক জোকোভিচ।

যদিও নোভাক জোকোভিচের টানা তিনবার গ্র্যান্ড স্লাম জয়ের নজির নতুন কিছু নয়। এর আগে অস্ট্রেলিয়ান ওপেন (২০১১-১৩, ২০১৯-২১) টানা তিনবার জিতেছেন তিনি। এটি ছিল তার ক্যারিয়ারে ৩০তম গ্র্যান্ড স্লাম ফাইনাল। রেকর্ড সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম ফাইনাল খেলা রজার ফেদেরারের (৩১) থেকে মাত্র একটি ফাইনাল খেলা পিছিয়ে আছেন তিনি।

২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম গ্র্যান্ড স্লামের দেখা পান নোভাক জোকোভিচ। রজার ফেদেরারের ঝুলিতে তখন ছিলো ১৩টি গ্র্যান্ড স্লাম। রাফায়েল নাদালের ঝুলিতে তখন মাত্র ৫ গ্র্যান্ড স্লাম।

এই ১৩ বছরে মাত্র ৭টি গ্র্যান্ড স্লাম জিতেছেন ফেদেরার আর রাফায়েল নাদাল জিতেছেন ১৫ গ্র্যান্ড স্লাম। অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা জোকোভিচ জিতেছেন ১৯ গ্র্যান্ড স্লাম। জয়ের এই হুঙ্কার দিয়ে বুঝিয়ে দিলেন রজার ফেদেরার আর রাফায়েল নাদালের রাজত্ব শেষ করে আগামীর রাজত্ব তার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত