টানা ৩৪ ম্যাচ অপরাজিত ইতালি বিশ্বরেকর্ডের পথে

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ১৬:১৪

সাহস ডেস্ক

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শেষ পর্যন্ত মুকুটটি পড়ল রোমবাসীরাই। স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে দীর্ঘ ৫৩ বছর পর দ্বিতীয়বারের মতো ইউরো চ্যাম্পিয়ন হলো ইতালি। এ জয় নিয়ে টানা ৩৪ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বরেকর্ডের পথে আজ্জুরিরা।

বরিবার দিবাগত রাতে ওয়েম্বলিতে ইউরোর ফাইনালে টাইব্রেকারে ইংলিশদের ৩-২ গোলে হারিয়েছে ইতালিয়ানরা। তার আগে নির্ধারিত সমেয় ১-১ গোলে ড্র করেছিল গ্রেথ সাউথটেগ ও রবের্তো মানচিনির শিষ্যরা।

এদিন ৬০ হাজার দর্শকের সামনে রোমাঞ্চকর এই ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্রর পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এই অতিরিক্ত সময়ের মধ্যে কোনো গোল না হলে অমীমাংসিত থেকে যায় খেলা। পরে গড়ায় টাইব্রেকারে। সেখানে ইংলিশদের ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় ইতালি।

এ জয়ের ফলে টানা ৩৪ ম্যাচ অপরাজিত থাকল ইতালিয়ানরা। ১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত কোচ ভিত্তোরি পোজ্জোর অধীনে টানা ৩০ ম্যাচ অপরাজিত ছিল ইতালি। সেবার ইউরোপিয়ান জায়ান্টরা ১৯৩৮ সালে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ এবং ১৯৩৬ সালের অলিম্পিকে স্বর্ণ পদক জিতেছিল। সর্বশেষ ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর উয়েফা ন্যাশন্স লিগে পর্তুগালের বিপক্ষে হেরেছিল ইতালিয়ানরা।

মানচিনির শিষ্যরা এখন বিশ্বরেকর্ডের পথে। আর মাত্র দুটি জয়। তাহলেই বিশ্বরেকর্ডটি নিজেদের করে নেবে ইতালিয়ানরা। সমান টানা ৩৫ ম্যাচে অপরাজিত থেকে বর্তমানে যৌথভাবে শীর্ষে রয়েছে ব্রাজিল ও স্পেন। ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এই রেকর্ডটি নিজেদের করে রেখেছিল ব্রাজিল। পরে ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত সমান জয়ে এই রেকর্ডে ভাগ বসিয়েছে স্পেন।

এদিকে ২০১৮ থেকে টানা ২৭ ম্যাচে অপরাজিত রয়েছে আফ্রিকার দল আলজেরিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত