টাইগারদের বোলিং পরামর্শক হেরাথ ও ব্যাটিংয়ে প্রিন্স

প্রকাশ : ২৬ জুন ২০২১, ১৯:৪১

সাহস ডেস্ক

বাংলাদেশ ক্রিকেট দলে কোচিং স্টাফ হিসেবে যোগ দিয়েছেন শ্রীলঙ্কান সাবেক স্পিনার রঙ্গনা হেরাথ এবং দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান অ্যাশওয়েল প্রিন্স। টাইগারদের স্পিন বোলিং পরামর্শক হিসেবে যোগ দিয়েছেন হেরাথ এবং ব্যাটিং পরামর্শক হিসেবে প্রিন্স।

শনিবার (২৬ জুন) এক বিবৃতিতে দুজনের সঙ্গে চুক্তির ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ২৯ জুন একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে জিম্বাবুয়ে সফর করবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সেখানে আগামী ৭ জুন একমাত্র টেস্ট ম্যাচ দিয়ে শুরু হবে এই সিরিজ। এরপর তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে মুমিনুল-তামিমরা। আগামী ২৭ জুন শেষ টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে বাংলাদেশের সফর।

জিম্বাবুয়ের সফরের আগেই এই দুই বিশেষজ্ঞ ব্যাটিং ও বোলিং কোচ নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করল বিসিবি। আর এই সফরেই যোগ দেবেন তারা। তবে দুজনের চুক্তির মেয়াদ ভিন্ন। হেরাথের সঙ্গে চুক্তিটা আপাতত হচ্ছে এই বছরের শেষ দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। প্রিন্সের সঙ্গে চুক্তি হবে শুধু এই জিম্বাবুয়ে সফর পর্যন্ত।

আগামী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আরো ৩টি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং সেপ্টেম্বরেই শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটা শেষ হবে অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে।

বিবৃতিতে বিসিবি জানিয়েছে, হেরাথ আইসিসি ও শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) কোচিংয়ের শ্রেণি অনুযায়ী একজন ‘লেভেল-৩’ এর কোচ। যার কোচিংয়ের মূল বিশেষত্ব হচ্ছে স্পিন বোলিং বিভাগ। এবং প্রিন্সও ‘লেভেল-৩’ এর কোচ। তার বিশেষত্ব হচ্ছে ব্যাটিং বিভাগ।

দুই দশক ধরে শ্রীলঙ্কার জার্সিতে আলো ছড়িয়েছেন টেস্ট ক্রিকেটে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট পাওয়া বোলার রঙ্গনা হেরাথ। নিয়েছেন ৪৩৩টি নিয়েছেন ৪৩ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার। কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন অবসর নেওয়ার পর লঙ্কানদের বোলিংয়ের অন্যতম বড় ভরসা ছিলেন হেরাথ। খেলা ছেড়ে কোচিংয়ে যোগ দিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার হয়ে তিন সংস্করণে ১১৯টি ম্যাচ খেলেছেন বাঁহাতি ব্যাটসম্যান অ্যাশওয়েল প্রিন্স। খেলা ছেড়ে তিনিও যোগ দিয়েছেন কোচিংয়ে। দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ব্যাটিং পরামর্শক ছিলেন তিনি। প্রোটিয়াদের ‘এ’ দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবেও কাজ করেছেন ৪৪ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত