ধোনিকে ছাড়িয়ে কোহলির রেকর্ড

প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৯:৪০

সাহস ডেস্ক
ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল গতকাল শুক্রবার হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে বন্ধ রাখা হয় ম্যাচটি। অবশেষে আজ শুরু হয়েছে ম্যাচ। আর এই ম্যাচে টস করতে নেমেই রেকর্ড গড়ললেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।
 
বৃষ্টি এক দিন বেশি অপেক্ষায় রেখেছে বিরাট কোহলিকে। আজ শনিবার সাউদাম্পটনে টস করতে নেমেই রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ ৬১ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড এখন তার। আগের রেকর্ডটি ছিল ৬০ টেস্টে ভারতকে নেতৃত্ব দেওয়া মহেন্দ্র সিং ধোনির।
 
ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্টে অধিনায়ক - 
৬১ বিরাট কোহলি
৬০ মহেন্দ্র সিং ধোনি
৪৯ সৌরভ গাঙ্গুলী
৪৭ মোহাম্মদ আজহারউদ্দিন
৪৭ সুনীল গাভাস্কার
 
২০১৪ সালে টেস্ট থেকে অবসর গ্রহণ করেন ধোনি। এরপরেই কোহলির উপর দায়িত্ব দেয়া হয়। মাঝেমধ্যে তার অধিনায়কত্ব নিয়ে 
প্রশ্ন উঠলেও তা মিলিয়ে যেতে সময় লাগেনি। প্রায় সাত বছরের ব্যবধানে ভারতকে ৬১ ম্যাচে নেতৃত্ব দেওয়া তারই প্রমাণ।
 
শুধু ভারতেরই নয়, ক্রিকেটে এশিয়ান দেশগুলোর মধ্যে টেস্টে নেতৃত্ব দেওয়ার রেকর্ডেও সবার ওপরে কোহলি। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুন রানাতুঙ্গা ও পাকিস্তানের মিসবাহ-উল-হক যৌথভাবে নেতৃত্ব দিয়েছেন ৫৬ টেস্টে।
 
শুধু এশিয়ার মধ্যে না থেকে রেকর্ডটাকে সব দেশ মিলিয়ে হিসেব করলে সেখানে কোহলি আছেন ছয় নম্বরে।
 
 
টেস্ট নেতৃত্বে সবার থেকে এগিয়ে আছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। ১০৯ টেস্টে প্রোটিয়া দলের নেতৃত্ব দিয়েছেন তিনি। ১০০ বা তার বেশি টেস্টে কোনো দলকে নেতৃত্ব দেওয়া একমাত্র অধিনায়কও স্মিথ। তার ধারেকাছে আছেন শুধু অ্যালান বোর্ডার। ৯৩ টেস্টে নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি।
 
কোহলির রেকর্ড গড়া দিনে বৃষ্টিভেজা আবহাওয়ায় নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসন টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছেন। কোহলিও টস জিতলে তা-ই করতেন বলে জানালেন, ‘আমরাও হয়তো আগে ফিল্ডিংই করতাম। তবে আগে ব্যাট করে স্কোরবোর্ডে রান তোলা সব সময়ই আমাদের বড় শক্তি হিসেবে কাজ করেছে। এমন বড় একটা ফাইনালে স্কোরবোর্ডে রান থাকা একটা বড় সুবিধা, তা রান যতই হোক না কেন।’
 
 
রান তোলার ক্ষেত্রে এখন পর্যন্ত ভারত একেবারে খারাপ অবস্থায়ও নেই। আবার খুব অবস্থায় আছে, তা-ও বলা যাবে না। এই প্রতিবেদন লেখার সময়ে ভারতের রান ২ উইকেটে ৭৮। দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমন গিল আউট হয়ে গেছেন, ক্রিজে আছেন অধিনায়ক কোহলি ও চেতেশ্বর পূজারা। ৩৪ রান করে রোহিত আউট হতেই ৬২ রানে ভাঙে ভারতের উদ্বোধনী জুটি। তবে আউট হওয়ার আগে ২০.১ ওভার নিউজিল্যান্ডের ওপেনিং বোলারদের খাটিয়ে নিয়েছেন রোহিত-গিল। রোহিতের বিদায়ের ২৬ বল আর ১ রান পর আউট হয়ে গেছেন গিলও, তাঁর রান ২৮।
 
এই মুহূর্তে পূজারা অপরাজিত আছেন ৪২ বলে ৮ রান নিয়ে, কোহলির রান ৩৬ বলে ৭। নিজের ইনিংসের ৩৬তম বলে চার মেরে রানের খাতা খুলেছেন পূজারা। অবশ্য মুখোমুখি হওয়া এর পরের বলেই আবার চার মেরেছেন! ক্যারিয়ারে এ নিয়ে দ্বিতীয়বার ইনিংসের প্রথম ২৫ বলে কোনো রান নেননি পূজারা। সূত্র: প্রথম আলো।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?