বার্সা, রিয়াল ও জুভের বিরুদ্ধে উয়েফার তদন্ত স্থগিত

প্রকাশ : ১০ জুন ২০২১, ০২:১৭

সাহস ডেস্ক

গত এপ্রিলে বার্সা, রিয়াল ও জুভেন্টাসের পাশাপাশি ইংল্যান্ডের ছয় ক্লাব এবং স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ ও ইতালির এসি মিলান ও ইন্টার মিলান - এই ১২ ক্লাব মিলে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের বিকল্প হিসেবে ইউরোপিয়ান সুপার লিগ আনতে চেয়েছিল।

কিন্তু সমর্থকদের প্রতিবাদ ও ফিফা-উয়েফার হুমকির মুখে দুদিনের মধ্যেই ভেস্তে যায় বিদ্রোহী লিগের পরিকল্পনা। প্রথমে ইংলিশ ছয় ক্লাব সরে যায়, পরে আস্তে আস্তে সরে দাঁড়ায় অ্যাথলেটিকো মাদ্রিদ ও মিলানের দুই ক্লাব। বার্সা, রিয়াল ও জুভ এখনো আনুষ্ঠানিকভাবে সরে যায়নি। কিন্তু এই তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত সাময়িকভাবে স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে উয়েফা।

'উয়েফার আপিল কমিটি সিদ্ধান্ত নিয়েছে, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই প্রক্রিয়া স্থগিত রাখা হবে'-বলা হয়েছে আজ প্রকাশিত উয়েফার বিবৃতিতে।

অন্যদিকে সুপার লিগে যোগ দিয়ে পরে সরে গেলেও আজ বুধবার প্রিমিয়ার লিগের ইংলিশ ছয় ক্লাবকে শাস্তি পেতে হচ্ছে। ঠিক শাস্তি নয়, সমঝোতাই বলা যায় এটিকে। ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহাম-এই ছয় ক্লাবকে সম্মিলিতভাবে ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। সে সমঝোতা অনুযায়ী ছয় ক্লাব থেকে পাওয়া অর্থ ইংল্যান্ডের তৃণমূল ফুটবলের উন্নতিতে কাজে লাগানো হবে।

বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা

এরপর আবার কখনো এমন কোনো লিগে যোগ দেওয়ার চেষ্টা করলে প্রত্যেক ক্লাবকে ২ কোটি ৫০ লাখ পাউন্ড জরিমানার পাশাপাশি ৩০টি করে পয়েন্টও কেটে নেওয়ার কথা জানিয়ে রেখেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ

এর আগে উয়েফার সঙ্গেও এরকম সমঝোতায় গিয়েছিল রিয়াল-বার্সা-জুভ ছাড়া অন্য নয়টি ক্লাব। আগামী মৌসুমের জন্য উয়েফার টুর্নামেন্ট থেকে প্রাপ্ত অর্থের ৫ শতাংশ তারা উয়েফাকে দিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এর পাশাপাশি ৯ ক্লাব মিলে সম্মিলিতভাবে ১ কোটি ৫০ লাখ ইউরো উয়েফাকে দিয়েছে ইউরোপের তৃণমূল ফুটবলের উন্নতির লক্ষ্যে নেওয়া প্রকল্পের জন্য।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?