বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত আইসিসির

প্রকাশ : ০২ জুন ২০২১, ০২:০৭

সাহস ডেস্ক

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে ২০২৪ সালে থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ও ২০২৭ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপে বাড়বে দলের সংখ্যা। বাতিল করে দেওয়া চ্যাম্পিয়নস ট্রফি ফিরিয়ে আনার ঘোষণাও দিয়েছে আইসিসি।

২০২৭ ও ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ১৪ দলের। ২০১৯ সালের বিশ্বকাপে দলের সংখ্যা কমিয়ে ১০ করে আইসিসি। ২০২৩ বিশ্বকাপটাও হবে ১০ দলের। দলের সংখ্যা কমানোয় কম সমালোচনা হয়নি আইসিসির।

আইসিসি জানিয়েছে, ২০২৭ ও ২০৩১ সালে বিশ্বকাপ অনুসরণ করবে ২০০৩ সালে বিশ্বকাপের কাঠামো। দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ১৪টি দল। প্রতি গ্রুপের শীর্ষ তিনটি দল উঠবে সুপার সিক্সে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল। সব মিলিয়ে ম্যাচ হবে ৫৪টি।

আর টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০ দল নিয়ে হবে ২০২৪ সালের আসর থেকে। আট বছরের নতুন চক্রে প্রতি দুই বছর পরপর হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ, ২০২৪ সালের পর ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে কুড়ি ওভারের বিশ্বকাপ হবে ২০ দল নিয়ে। এ বছর ভারতে হতে যাওয়া ও ২০২২ সালের অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আগের মতোই ১৬ দল নিয়ে।

চ্যাম্পিয়নস ট্রফি হবে ২০২৫ ও ২০২৯ সালে। আগের মতোই আটটি দল দুই ভাগে ভাগ হয়ে খেলবে প্রথম পর্বে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

২০২৬ সাল থেকে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে দুটি। এখন মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে ১০টি দল। ২০২৭ সালে থেকে মেয়েদের ক্রিকেটে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ চালুর পরিকল্পনাও করেছে আইসিসি। ৬ দলের ওই টুর্নামেন্ট হবে চার বছর পরপর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত