নাঈম, সাকিবের পর তামিমের বিদায়

প্রকাশ : ২৮ মে ২০২১, ১৮:১৫

ক্রিড়া ডেস্ক

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ২৮৭ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট বাংলাদেশের। দলীয় ২ রানের মাথায় ফিরলেন মোহাম্মদ নাঈম (১)। এর পরে ৯ রানে ফেরেন সাকিব আল হাসান (৪)। তারপরেই ২৮ রানে ফেরেন তামিম ইকবাল। ২৯ বলে ২ চারে ১৭ রান করেন দেশসেরা ওপেনার।

শুক্রবার (২৮ মে) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপ সুপার লিগে তিন ম্যাচের শেষ ম্যাচে ২৮৬ রান করে শ্রীলঙ্কা। ১০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৯ রান নিয়ে ব্যাট করছে বাংলাদেশ। উইকেট তিনটি নিয়েছেন দুশমানথা চামিরা।

এর আগে শেষ ৪০ ওভার ওভারে ৪ উইকেটে ২১৭ রান ছিল সফরকারীদের। সেখান থেকে তিন শ রান করার ভালো একটি সুযোগ ছিল তাদের। কিন্তু শরীফুল, মোস্তাফিজ ও সাকিবদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে তিন শ পার করতে পারেনি শ্রীলঙ্কা। ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৬ রানে থেমেছে শ্রীলঙ্কার ইনিংস।

শ্রীলঙ্কা লড়াকু এই সংগ্রহ পেয়েছে মূলত পেরেরার সেঞ্চুরিতে। ১২২ বলে ১১ চার ১ ছক্কায় ১২০ রানে তার সেঞ্চুরিটি সাজান। শেষ দিকে ধনাঞ্জয়া ডি সিলভার (৫৫*) ফিফটিতে বেশ খানিকটায় এগোয় শ্রীলঙ্কার রানের চাকা।

এদিন প্রথমে ব্যাট করতে নেমেই ঝড়ো শুরু করেছিল লঙ্কানরা। ওপেনাররা প্রথম জুটিতেই করেছেন ৮২ রান। তবে এই জুটি ভাঙেন তাসকিন আহমেদ। দলীয় ১১.২ ওভারের সময় ওপেনার দানুশকা গুনাথিলাকাকে বোল্ড করেন সাজঘরে ফেরান তাসকিন। ৩৩ বলে ৫ চার ১ ছক্কায় ৩৯ রান করেন দানুশকা। একই ওভারের শেষ বলে ওয়ানডাউনে নামা পাথুম নিশাকানাকে শূন্য রানে ফেরান তাসকিন।

এরপর কুশাল মেন্ডিস নেমে আরেক ওপেনার কুশাল প্যারেরার সাথে জুটি বাঁধে। তাদের জুটিতে দেড়শ রান পার করে শ্রীলঙ্কা। তখনই ফের আঘাত হানে তাসকিন। দলীয় ১৫১ রানের মাথায় ২৫.২ ওভারের সময় কুসাল মেন্ডিসকে তামিমের তালুবন্দী করে ফেরান তাসকিন। ৩৬ বলে ১ ছক্কায় ২২ রান করে ফেরেন কুশাল ম্যান্ডিস।

অপরাজিত থাকা কুশাল পেরেরাকে সঙ্গ দিতে নেমেছে ধনঞ্জয়া ডি সিলভা। দুজনে মিলে করেন ৬৫ রানের একটি জুটি। ইতিমধ্যে সেঞ্চুরিও করে ফেলেন কুশাল পেরেরা। তারপরই তাকে মাহমুদউল্লাহর তালুবন্দী করেন শরিফুল। ১২০ রান করে আউট হন পেরেরা। তখন ৪ উইকেটে ২১৬ রান, ওভার ৩৯.২ ওভার।

শেষ ১০ ওভারে ৬৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছে বাংলাদেশ। তবে ইনিংসের প্রথম ১০ ওভারে ৭৭ রান দিয়ে শুরুটা বাজে করেছিলেন বোলাররা। প্রথম পাওয়ার প্লে শেষে ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন তাসকিন–মোস্তাফিজরা। এর আগে ১১ থেকে ২০ ওভারের মধ্যে ২ উইকেট নিয়ে তারা দিয়েছেন ৪৩ রান। এতে চাপে পড়েছিল শ্রীলঙ্কা। কিন্তু কুশল পেরেরার দাপুটে ও দৃঢ়তাপূর্ণ ইনিংসে এই চাপ কাটিয়ে উঠে লঙ্কানরা।

বাংলাদেশের হয়ে ৪টি উইকেট নিয়েছে তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম নিয়েছেন ১টি উইকেট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত