আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুইয়ে মিরাজ

প্রকাশ : ২৬ মে ২০২১, ১৮:১৯

সাহস ডেস্ক

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত পারফর্মেন্সে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতেছে বাংলাদেশ। এরই সাথে তৃতীয় বাংলাদেশি হিসেবে আইসিসি র‌্যাঙ্কিংয়ের তিন ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসছে মিরাজ। ক্যারিয়ারে সর্বোচ্চ ৭২৫ রেটিং পয়েন্ট পেয়েছেন এই স্পিন অলরাউন্ডার।

প্রথম ওয়ানডেতে ৩০ রানে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ওয়ানডেতে ২৮ রানে ৩ উইকেট নেন তিনি। এতে ৭২৫ রেটিং পয়েন্ট পেয়ে আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে মিরাজের। শীর্ষ দুইয়ে জায়গা করে নিয়েছেন তিনি। এর আগে ২০০৯ সালে শীর্ষস্থান দখল করেছিলেন সাকিব আল হাসান। পরের বছর দ্বিতীয় স্থান দখল করেন সাবেক স্পিনার এবং বর্তমানে নির্বাচকদের একজন আবদুর রাজ্জাক।

৭২৫ র‌্যাটিং পয়েন্ট নিয়ে মিরাজ দুইয়ে উঠে আশায় পিছনে পড়েছেন আফগানিস্তানের মুজিবুর রহমান (৭০৮), নিউজিল্যান্ডের ম্যাট হ্যানরি (৬৯১), ভারতের জসপ্রিত ভুমরাহ (৬৯০) ও দক্ষিণ আফ্রিকার কাগিজো রাবাদা (৬৬৬) এবং ৭৩৭ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে নিউজিল্যান্ডের ট্রেন্ড বোল্ড।

এদিকে মিরাজের চেয়ে বড় লাফ দিয়েছেন কাটারমাস্টার মোস্তাফিজুর রহমান। এক লাফে আট ধাপ এগিয়ে শীর্ষ দশে চলে এসেছেন তিনি। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে বাংলাদেশের আর কেউ নেই। নতুন এই র‌্যাঙ্কিংয়ে ৬৫২ রেটিং পয়েন্ট নিয়ে নয়ে আছেন কাটারমাস্টার। ২০১৮ সালের ডিসেম্বরে র‌্যাঙ্কিংয়ের পাঁচে উঠে এসেছিলেন তিনি-র‌্যাঙ্কিংয়ে সেটাই তার সেরা সাফল্য। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৩৪ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ১৬ রানে ৩ উইকেট নেন মোস্তাফিজ।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে নিজের সেরা অবস্থানে উঠে এসেছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচের এই সেরা খেলোয়াড় চার ধাপ উন্নতি ঘটিয়ে ৭৩৯ র‌্যাটিং পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে উঠে এসেছেন। প্রথম ওয়ানডেতে ৮৪ রানের পর দ্বিতীয় ওয়ানডেতে ১২৫ রান করেন মুশফিক।

দুই ধাপ উন্নতি ঘটেছে মাহমুদউল্লাহরও। ৫৭৬ র‌্যাটিং পয়েন্ট নিয়ে ৩৮তম স্থানে উঠে এসেছেন তিনি। ৮৬৫ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৮৫৭ ও ৮২৫ র‌্যাটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও ওপেনার রহিত শর্মা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত