রোনালদোকে ছাড়াই আগামী চ্যাম্পিয়নস লিগে পৌঁছাল জুভেন্টাস

প্রকাশ : ২৪ মে ২০২১, ১৯:১৮

স্পোর্টস ডেস্ক

আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলতে হলে শুধু জিতলেই হবে না, বরং নাপোলির হারের প্রার্থনাও করতে হতো জুভেন্টাসের। সমাত ৩৭ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ছিল নাপোলি আর ৭৫ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে ছিল জুভেন্টাস। তাই সমীকরণটা এমনই ছিল যে লিগে নিজেদের ৩৮তম ও শেষ ম্যাচে জিততেই হবে দিবালা-রোনালদোদের। এদিকে নাপোলির ড্র হলেও চলবে।

এমন সমীকরণ নিয়ে সিরি ‘আ’ লিগের শেষ ম্যাচে বোলানিয়ার মাঠে নেমেছিল জুভেন্টাস। আলভারো মোরাতার জোড়া গোলে বোলানিয়াকে বিদ্ধস্ত করে পিরলোর শিষ্যরা। এতে জুভিদের পয়েন্ট দাঁড়ায় ৭৮। এদিকে যাকে নিয়ে বেশি চিন্তা জুভিদের, সেই নাপোলি নিজেদের মাঠে ভেরোনার বিপক্ষে ড্র করে। এতে নাপোলির পয়েন্ট দাঁড়ায় ৭৭। ১ পয়েন্ট বেশি নিয়ে আগামী চ্যাম্পিয়নস লিগের মঞ্চ টিকিয়ে রাখল জুভেন্টাস। ৭৭ পয়েন্ট নিয়ে পঞ্চম হওয়া নাপোলি এরই মধ্যে কোচ জেন্নেরো গাত্তুসোকে বরখাস্ত করেছে।

রবিবার (২৩ মে) রেনাতো দাল’আরা স্টেডিয়ামে বোলানিয়াকে ৪-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। স্তাদিও সান পাওলো স্টেডিয়ামে ভেরোনার পিবক্ষে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় নাপোলি।

তবে জুভেন্টাসের গুরুত্বপূর্ণ এই ম্যাচে বিশেষত্ব হল যে, মূল একাদশে ছিলেন না পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। খেলার পজিসন ভালো তাকায় সিআরসেভেনকে আর নামাননি কোচ আন্দ্রে পিরলো। এ নিয়ে বিখ্যাত ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানোর টুইট করেছে, রোনালদোকে না নামানোর কারণটি পুরোপুরিই ‘কৌশলগত।’ পর্তুগিজ যুবরাজের কোনো চোট ছিল না।

রোনালদো না খেললেও জুভের গোল পেতে তেমন ঘাম ঝরাতে হয়নি। বিরতিতে যাওয়ার আগেই ৩-০ গোলে এগিয়েছিল জুভেন্টাস। ৪৭ মিনিটে এল চতুর্থ গোল। ম্যাচের ৬ মিনিটের মাথায় ফেদেরিকো সিসে গোল করে এগিয়ে নেন দলকে। ২৯ মিনিটের মাথায় আলভারো মোরাতার গোলে ব্যবধান দ্বিগুণ হয়। বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে অর্থাৎ ৪৫ মিনিটে দলকে আবারও এগিয়ে দেন আদ্রিয়েন র‌্যাবিয়ট। এতে ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জুভিরা।

বিরতি থেকে ফিরে এসেই ফের দলকে এগিয়ে দিয়ে নিজের জোড়া গোল পূর্ণ করেন আলভারো মোরাতা। এতে ৪-০ গোলে এগিয়ে থাকে জুভেন্টাস। পরে ম্যাচের ৮৫ মিনিটে একটি গোল শোধ করেন বোলানিয়ার রিকার্দো ওরশোলিনি। পরে ৪-১ গোলের জয় নিয়ে টেবিলের সেরা চারে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিয়েছে জুভেন্টাস।

তবে জুভাদের চতুর্থ গোলটির সময়ও অবশ্য তাদের চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত ছিল না। আরও অনিশ্চিত হয়ে যায় ওদিকে নাপোলির মাঠে ৬০ মিনিটে নাপোলি গোল পেলে। গোলটি করেন আমির রাহমানি। ভেরোনার বিপক্ষে এগিয়ে থাকা নাপোলি তখন পয়েন্ট তালিকার সেরা চারে, জুভেন্টাস পাঁচে!

কিন্তু ম্যাচের ৬৯ মিনিটে হঠাৎ নাপোলির হাসি বন্ধ হয়ে যায়। ভেরোনার হয়ে গোলটি শোধ করেন দাভিদে ফারাওনি। পরে ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল করতে না পারলে এই ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় নাপোলি। এতে শেষ হাসিটা হাসে রোনালদোর জুভেন্টাস।

৩৮তম ম্যাচ শেষে ৭৭ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে থাকল নাপোলি। ৭৮ পয়েন্ট নিয়ে টেবিলের সেরা চারে উঠে আসল জুভেন্টাস। জুভিদের সমান ৭৮ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ের হিসাবে এগিয়ে থেকে তৃতীয় হয়েছে আতালান্তা। ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে এসি মিলান। আর ৯১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে এবারের চ্যাম্পিয়ন ইন্টার মিলান।

অবশ্য শেষের ম্যাচে এসি মিলানের বিপক্ষে হেরেছে ২-০ গোলে হেরেছে আতালান্তা। আতালান্তার মাঠে ৪৩ মিনিট ও ৯৩ মিনিটে পেনাল্টি থেকেই গোল দুটি করেছেন ফ্রাঙ্ক কেসির। ম্যাচের ৯২ মিনিটে লাল কার্ড দেখেছেন আতালান্তার মিডফিল্ডার মার্টিন ডি রুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত