রোমাঞ্চকর ম্যাচে সুয়ারেজের গোলে চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো

প্রকাশ : ২৩ মে ২০২১, ০৪:৩৭

ক্রিড়া ডেস্ক

চলতি লা লিগায় শেষ রাউন্ডের গুরুত্বপূর্ণ ম্যাচে অ্যাথলেটিকো মাদ্রিদ জিতলেই চ্যাম্পিয়ন। এদিকে অ্যাথলেটিকো হারলে আর রিয়াল জিতলে রিয়াল চ্যাম্পিয়ন। এমন সমীকরণ নিয়ে আজ মাঠে নেমেছিল দুই দল। ভিয়ারিয়ালের বিপক্ষে নিজেদের মাঠে নেমেছিল রিয়াল। আর ভায়োদলিদের মাঠে অ্যাথলেটিকো। দুই দলই পিছিয়ে থেকে জয় পেয়েছে ঠিকই, তবে চ্যাম্পিয়ন হয়েছে দিয়েগো সিমিওনের দল। জয় পেয়েও শিরোপা ঘরে তুলতে পারল না জিনেদিন জিদান।

শনিবার (২২ মে) রাতে হোসে জোরিলা স্টেডিয়ামে ভায়োদলিদকে ২-১ গোলে হারিয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ। এদিকে স্তাদিও আলফেদ্রো দি স্তেফানো স্টেডিয়ামে ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ।

অ্যাথলেটিকোর আজ চ্যাম্পিয়ন হওয়ার নায়ক ছিল বার্সেলোনা থেকে বিতরিত হওয়া লুইস সুয়ারেজ। ম্যাচের ৬৭ মিনিটে ভায়োদোলিদ ডিফেন্ডারের ভুলের সুযোগ নিয়ে গোল করেন উরুগুইয়ান এই ফরোয়ার্ড। আর এই গোলটিতে জয় নিশ্চিত হয় অ্যাথলেটিকোর। এই জয়ের পর যে যার মতো উদযাপন করলেও ওই সময় মাঠেই হাঁটু গেড়ে বসে ফোনটা সামনে ধরে অঝোরে কাঁদছিল সুয়ারেজ।

গত মৌসুমে লিওনেল মেসিকে নিয়ে বার্সায় সেই অস্থির সময়ের মাঝেও সুয়ারেজকে তার ইচ্ছার বিরুদ্ধে ছেড়ে দিয়েছিল কাতালান ক্লাবটি। রোনাল্ড কোম্যান বার্সা কোচের দায়িত্ব নিয়ে সুয়ারেজকে জানিয়ে দেয়, তাকে আর প্রয়োজন নেই। বয়স বেড়েছে, ধার কমেছে...ইত্যাদি।

মৌসুম শেষে লিগ টেবিলের তিনে থেকে সুয়ারেজকে কি বুঝতে পেরেছে কোম্যান? সিমিওনের দলে থেকে চোখের জলে সে 'অপমান' ধুয়ে দিলো অ্যাথলেটিকোর উরুগুইয়ান এই ফরোয়ার্ড।

ম্যাচ শেষে সুয়ারেজ বলেছেন, লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর, 'বার্সা আমাকে দাম দেয়নি...ওরা আমাকে ছোট করে দেখেছে। আমাকে সুযোগের দ্বার খুলে দিয়েছে অ্যাথলেটিকো। আস্থা রাখার জন্য এই ক্লাবের প্রতি আমি সব সময় কৃতজ্ঞ থাকব।'

চ্যাম্পিয়ন হওয়ার গৌরব ক্লাবকে দিলো সুয়ারেজ, 'সব বাধা পেরিয়ে অবিশ্বাস্য একটা মৌসুম কাটল অ্যাথলেটিকোর। আমরাই সবচেয়ে ধারাবাহিক দল এবং চ্যাম্পিয়ন।'

ওদিকে লিওনেল মেসির পাশে একটা ভালো স্ট্রাইকারের অভাব এই মৌসুমেও টের পেয়েছে বার্সা। চ্যাম্পিয়নস লিগ থেকে আগেই ছিটকে যাওয়ার পর লা লিগা থেকেও ছিটকে গেছে রোনাল্ড কোম্যানের দল। তবে আজ শেষের ম্যাচে মেসিকে ছাড়াই এইবারের বিপক্ষে মাঠে নামে বার্সা। ম্যাচের ৮১ মিনিটে ফরাসি ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজম্যানের একমাত্র গোলে জয় পায় কোম্যানের দল। ৩৮তম ম্যাচ শেষে ৭৯ পয়েন্ট নিয়ে তিনে থাকল কাতালান ক্লাবটি।

বয়স বাড়া ও ধার কমার অজুহাতে বার্সা থেকে বের করে দেওয়া সুয়ারেজই অ্যাথলেটিকোর এবারের লিগ জয়ে সর্বোচ্চ গোলদাতা। শুধু তাই নয়, আজ রাতে লিগে অ্যাথলেটিকোর শেষ ম্যাচে জয়সূচক গোলটিও এসেছে তার পা থেকে।

তবে আজ জিতলেই চ্যাম্পিয়ন এমন আশায় নেমেই পিছিয়ে পরে সিমিওনের দল। ম্যাচের ১৮ মিনিটে রিয়াল মাদ্রিদ একাডেমি থেকে উঠে আসা অ্যাটাকিং মিডফিল্ডার অস্কার প্লানোর গোলে এগিয়ে যায় ভায়োদোলিদ। এতে ১-০তে পিছিয়ে পরে অ্যাথলেটিকো। এই খবর শুনে নিজেদের মাঠের গ্যালারিতে বসে খেলা দেখা রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের মুখ ছিল উজ্জল। কিন্তু তার ২ মিনিট পরই মলিন হয়ে গেল তার মুখ। ঘরের মাঠে জিততেই হবে এমন ম্যাচের ২০ মিনিটে গোল হজম করে রিয়াল। ভিয়ারিয়ালের হয়ে গোলটি করেন ইয়েরেমি পিও।

তবে ম্যাচের ৫৭ মিনিটে অ্যাথলেটিকোকে সমতায় ফেরান অঞ্জেল কোরেরা। তার ১০ মিনিট পরেই সুয়ারেজের গোলে সিমিওনের দল এগিয়ে যাওয়ার সময়ও ১-০ গোলে পিছিয়ে ছিল রিয়াল। কিন্তু শেষের ৫ মিনিটে করিম বেনজেমা ও লুকা মদ্রিচের গোলের সম্মান সূচক জয় পায় রিয়াল। ৮৭ মিনিটে বেনজেমার গোলের পর যোগ করা সময়ে ৯২ মিনিটে গোল করেন মদ্রিচ।

তবে জয় পেয়েও চলতি মৌসুমের শিরোপা বঞ্চিত হলো জিনেদিন জিদানের দল। ৩৮তম ম্যাচ শেষে ৮৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে থাকল রিয়াল। সমান ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে শিরোপা উদযাপন করল আর্জেন্টাইন কোচ দিয়েগো সিমিওনের অ্যাথলেটিকো মাদ্রিদ। এদিকে এক ম্যাচ কম খেলে ৭৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত