টি-টোয়েন্টি সিরিজটিও হারল বাংলাদেশ

প্রকাশ : ৩০ মার্চ ২০২১, ১৬:৩৬

নিউজিল্যান্ডের দেয়া ১৬ ওভারে ১৭০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলের জয়ের দায়িত্বটা বোধ হয় শুধু সৌম্য সরকারেরই ছিল। গত কয়েক ম্যাচ পর আজ রান পেয়েছেন তিনি। করেছেন দ্রুত হাফসেঞ্চুরি! তার সাথে একটু দায়িত্ব পালন করেছিলেন ওপেনার মোহাম্মদ নাঈম। সৌমর সাথে জুটি বেঁধে ক্রিজে ছিলেন অনেক সময়। কিন্তু তিনি হাফসেঞ্চুরি করতে পারেননি। তবে হাফসেঞ্চুরি করে সৌম্য আউট হলে আর কেউ ক্রিজে দাঁড়াতেই পারলেন না। যাওয়া আসার তালেই ছিলেন সবাই। যার কারণে দ্বিতীয় ম্যাচটিও হারতে হলো বাংলাদেশকে। এই হারে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজটিও হাত ছাড়া হয়ে গেলো টাইগারদের। এর আগে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল সফরকারীরা।

মঙ্গলবার (৩০ মার্চ) ম্যাকলিন পার্কের নেপিয়ার স্টেডিয়ামে তিন ম্যাচ টি-টোয়েন্ট সিরেজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ২৮ রানে হেরেছে বাংলাদেশ। এতে ২-০তে এগিয়ে থেকে সিরিজ নিশ্চিত করেছে কিউইরা। হোয়াইট ওয়াশ এড়াতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি জিততে হবে মাহমুদউল্লাহ বাহিনীকে।

এদিন টসে জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে ১৭.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৩ রান করে নিউজিল্যান্ড।

শুরুটা মোটামুটি ভালোই ছিল স্বাগতিকদের। প্রথম ৩ ওভারের মধ্যেই ৩৬ রান তুলে ঝড় তোলার ইঙ্গিত দিয়েছিলেন দুই ওপেনার ফিন অ্যালান ও মার্টিন গাপটিল। ১০ বলে ১৭ রান করে ফেলেছিলেন অ্যালেন। কিন্তু চতুর্থ ওভারের শেষ বলে তাসকিন আহমেদের শিকার হন অ্যালেন। মোহাম্মদ নাঈমের হাতে ধরা পড়েন তিনি। সেই ওভারেই অ্যালেনের ক্যাচ ফেলেছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

মোস্তাফিজুর রহমানের জায়গায় সুযোগ পাওয়া তাসকিন আহমেদ দুর্দান্ত এক ক্যাচে ফিরিয়েছেন গাপটিলকে। মোহাম্মদ সাইফউদ্দিনের বলে গাপটিল থার্ড ম্যানে খেলতে চেয়েছিলেন বলটি। কিন্তু শর্ট ফাইন লেগে দাঁড়ানো তাসকিন এক হাত ঝাঁপিয়ে ক্যাচটি ধরে ফেলেন। এক হাতে নেওয়া ক্যাচটি নিয়ে যেন নিজেরই বিশ্বাস হচ্ছিল না তাসকিনের। ২ চার ও ১ ছক্কায় ২১ রান করে ফেরেন গাপটিল।

এই ২ উইকেট হারানোর ধাক্কা সামলাতে না সামলাতেই নেই ডেভন কনওয়ের উইকেট। বাঁ হাতি পেসার শরিফুল ইসলামের অভিষেক উইকেট হয়েছেন তিনি। তার বলে মিড উইকেটে কনওয়ের ক্যাচ নিয়েছেন মোহাম্মদ মিঠুন। ফেরার আগে কনওয়ে ১৫ রান করেন।

৩ উইকেট পড়ে যাওয়ার পর পরিস্থিতি দেখে হাত খুলছিলেন দুই কিউই ব্যাটসম্যান উইল ইয়ং ও গ্লেন ফিলিপস। তবে ফিলিপসের ব্যাটই বেশি কথা বলছে। কিন্তু অফ স্পিনার মেহেদী হাসান এ জুটি ভাঙেন। উইল ইয়ংকে ফেরান মেহেদী। তার অফ ব্রেক বাইরে বেরিয়ে খেলতে চেয়েছিলেন ইয়ং। কিন্তু উইকেটের পেছনে ছিলেন বিশ্বস্ত লিটন দাস। তিনি তাকে স্ট্যাম্পিং করে দিতে বিন্দুমাত্র ভুল করেননি। ইয়ং ফেরার আগে ১৪ রান করেন। এরপরই শুরু হয় বৃষ্টি।

তবে বৃষ্টির-বিরতির পর খেলা শুরুর হলে নিউজিল্যান্ডকে আরো একটি ধাক্কা দিয়েছেন মেহেদী। নিজের বলে ক্যাচ লুফে ফিরিয়েছেন মার্ক চ্যাপমেনকে। তিনি মাত্র ৭ রান করে ফেরেন। এরপর নামেন ড্যারিল মিচেল। তাকে নিয়ে জুটি বাঁধেন গ্লেন ফিলিপস, করেন হাফসেঞ্চুরি। ৩১ বলে ৫ চার ২ ছক্কায় ৫৮ রান করে অপরাজিত আছেন ফিলিপস। তার সাথে ১৬ বলে ৬ চারে ৩৪ রান নিয়ে অপরাজিত আছেন মিচেল।

পরে আবারো নামে বৃষ্টি! বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। বৃষ্টির কারণে ওভার কমে যাওয়ায় নিউজিল্যান্ড আর ব্যাটিং করার সুযোগ পায়নি। প্রাথমিকভাবে জানানো হয়েছিল, সিরিজ হার আটকাতে ১৬ ওভারে ১৪৮ রান করতে হবে বাংলাদেশকে। কিন্তু ভুল শুধরে লক্ষ্য বদলানো হয়েছে। বাংলাদেশকে জিততে হলে ১৬ ওভারে ১৭০ রান করতে হবে।

বাংলাদেশের হয়ে মেহেদী হাসান ২টি এবং তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফুদ্দিন ১টি করে উইকেট নিয়েছেন।

১৬ ওভারে ১৭০ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৪২ রকতে সক্ষম হয়েছে বাংলাদেশ। দলের হয়ে ওপেনার লিটন দাস ৬ রানে আউট হলেও আরেক ওপেনার মোহাম্মদ নাঈমকে নিয়ে ওয়ানডাউনে নামা সৌম্য সরকার ৮১ রানের একটি পার্টনারশিপ গড়েন। যেখানে হাফসেঞ্চুরি করেন সৌম্য। ২৭ বলে ৫ চার ৩ ছক্কায় ৫১ রান করে ক্যাচ দিয়ে ফেরেন বাঁ হাতি এই ব্যাটসম্যান।

এরপর মাহমুদউল্লাহ রিয়াদের নামার পরে ফেরেন ওপেনার নাঈম। ৩৫ বলে ৪ চারে ৩৮ রান করে ক্যাচ দিয়ে ফেরেন। পরে মাহমুদউল্লাহ ২১ রানের ঝড়ো একটি ইনিংস খেলে ফেরেন। ১২ বলে ৪ চারে ২১ রান করে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক। তারপের মাত্র ২ রান করে ফেরেন আফিফ হোসেন। এরপর ১ রান করে ফেরেন মোহাম্মদ মিঠুন। তারপরে ৩ রান করে ফেরেন মোহাম্মদ সাইফুদ্দিন। ৬ বলে একটি ছক্কা মেরে ১২ রান করে অপরাজিত আছেন মেহেদী হাসান এবং শূন্য রানে অপরাজিত আছে তাসকিন আহমেদ।

কিউইদের হয়ে বল হাতে টিম সাউথি, হামিস বেননেট ও অ্যাডাম মিলনে ২টি করে উইকেট নিয়েছে এবং একটি উইকেট নিয়েছেন গ্লেন ফিলিপস।

ম্যাচ সেরাও হয়েছেন গ্লেন ফিলিপস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত