স্প্যানিশ লা লিগা

মেসি ম্যাজিকে শিরোপা পুনরুদ্ধারের আশায় বার্সেলোনা

প্রকাশ : ১৬ মার্চ ২০২১, ১৪:৩৩

গত দুই দিন আগে লিগ ম্যাচে কালিয়ারির বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এতে ব্রাজিলীয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন পর্তুগিজ সুপার স্টার। তবে গত রাতে মেসি হয়তো হ্যাটট্রিক করতে পারেননি কিন্তু করেছেন জোড়া গোল এবং করিয়েছেনও জোড়া গোল।

আর্জেন্টাইন ক্ষুদেরাজের নৈপুণ্যে স্প্যানিশ লা লিগায় একদম নিচের সারির দল হুয়েস্কাকে হারিয়ে শীর্ষে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের সঙ্গে ব্যবধান কমিয়ে এবং রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে আবারো পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে কাতালান ক্লাব বার্সেলোনা। শীর্ষে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের সঙ্গে তাদের ব্যবধান এখন মাত্র ৪ পয়েন্টের। এতে শিরোপা পুনরুদ্ধারের আশায় থাকল বার্সেলোনা। আর এই জয়ে লা লিগায় টানা ১৭ ম্যাচ অপরাজেয় থাকল কোম্যানের দল। গত ৫ ডিসেম্বরের পর তারা আর হারেনি।

সোমবার (১৫ মার্চ) দিবাগত রাতে ক্যাম্প নুয়ে হুয়েস্কাকে ৪-১ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। মেসি করেছেন দুটি গোল, বাকি দুটি করেছেন গ্রিজম্যান ও অস্কার মিঙ্গেসা। হুয়েস্কার হয়ে একমাত্র গোলটি করেছেন রাফা মির।

এই ম্যাচটি ছিল মেসির রেকর্ড ম্যাচ। এই ম্যাচ দিয়েই ক্লাবের ইতিহাসে জাভি হার্নান্দেসের সর্বোচ্চ ম্যাচের রেকর্ড স্পর্শ করলেন মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে দুজনের ম্যাচ এখন ৭৬৭। রেকর্ড ছোঁয়ার ম্যাচ রাঙাতে একটুও দেরি করেননি মেসি। ম্যাচের ১৩ মিনিটে অসাধারণ একটি গোল করে দলকে এগিয়ে দেন মেসি। উয়েস্কার অধিনায়ক হোর্হে পুলিদোকে বোকা বানিয়ে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে গোল করেন বার্সেলোনার আর্জেন্টাইন অধিনায়ক। বল ক্রসবারের ভেতরের কানায় লেগে জালে জড়ায়।

মেসির প্রথম গোলটি ছিল দুর্দান্ত, দর্শনীয়। গোলের বর্ণনায় ধারাভাষ্যকার বলেছেন, ‘এটা আসলে একটা হাফ চান্স ছিল, কিংবা কোয়ার্টার চান্সও বলা যায়। কিন্তু মেসির মতো খেলোয়াড়ের গোল করার জন্য অতটুকুই দরকার।’

তার ৩ মিনিট পরেই আবারো দলকে এগিয়ে দিয়ে নিজের জোড়া গোল করতে পারতেন মেসি। ম্যাচের ১৬ মিনিটে উয়েস্কার গোটা রক্ষণভাগকে নাচিয়ে ডান পায়ের যে শটটা নেন মেসি, তা একটুর জন্য গোলবারের ওপর দিয়ে চলে যায়।

এরপর ম্যাচের ৩৫ মিনিটে যেন গ্রিজমানের ওপর ভর করলেন মেসি। প্রায় ৩০ গজ দুর থেকে বল নিয়ন্ত্রণে নিয়ে কয়েকজনকে কাটিয়ে বাম পায়ের জোরালো শট নেন গ্রিজম্যান। সেটিই মেসির প্রথম গোলের মত বাম কোন দিয়ে জালে প্রবেশ করে। এতে ২-০ ব্যবধানে এগিয়ে যায় বার্সেলোনা।

এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান কমায় হুয়েস্কা। দুর্দান্ত এক প্রতি-আক্রমণে স্ট্রাইকার রাফা মির বক্সের মধ্যে শট নিতে যাবেন, এমন অবস্থায় টের স্টেগেন ফেলে দেন এই স্প্যানিশ স্ট্রাইকারকে। ব্যস, পেনাল্টি পেয়ে যায় দলটা। সেখান থেকে গোল করে ব্যবধান কমান রাফা মির। পরে এই ২-১ গোল নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে আবারো এগিয়ে যায় বার্সেলোনা। ম্যাচের ৫৩ মিনিটে মাঠের বাঁ প্রান্ত থেকে মেসির মাপা ক্রসে হেড করে দলকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন সেন্টারব্যাক অস্কার মিঙ্গেসা।

এরপর ম্যাচের একদম শেষে আসে মেসির দ্বিতীয় গোলটি। ৯০ মিনিটে আবারো সেই বক্সের বাইরে থেকে ট্রেডমার্ক বাঁ পায়ের শটে দলকে এগিয়ে দিয়ে নিজের জোড়া গোল পূর্ণ করলেন আর্জেন্টাইন ক্ষুদেরাজ লিওনেল মেসি। তবে এই শটটা মাটি ঘেঁষেই গেছে। এই গোলে ক্যারিয়ারের ৬৬১তম গোল করলেন মেসি। বাকি সময়ে হুয়েস্কা খেলায় ফিরতে না পারলে অবশেষে এই ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রোনাল্ড কোম্যানের দল।

এই জয়ে ২৭ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচে দুই পয়েন্ট কম অর্থাৎ ৫৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে নেমে গেছে চরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৪ পয়েন্ট বেশি নিয়ে অর্থাৎ ৬৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। সমান ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত