জুভেন্টাসের জয়ের দিনে রোনালদোর এক যুগে ২০

প্রকাশ : ০৩ মার্চ ২০২১, ১৪:১৬

দুদিন আগেই হেল্লাস ভেরোনার বিপক্ষে ড্র করে শিরোপা দৌড়ে পিছিয়ে পরেছিল জুভেন্টাস। এই লড়াইয়ে টিকে থাকতে গত রাতে মাঠে নেমেছিল রোনালদোরা। কিন্তু না জিতলে শিরোপা জয়ের দৌড়ে আরও বেশি পিছিয়ে যেতে হবে, এমন সমিকরণ নিয়েই স্পেৎসিয়ার বিপক্ষে মাঠে নামে জুভিরা। নিজেদের মাঠে স্পেৎসিয়াকে হারিয়ে সহজ জয়ে শিরোপা দৌড়ে টিকে থাকল জুভেন্টাস। এই জয়ের দিনে একটি অনন্য রেকর্ডও গড়লেন পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনিই একমাত্র খেলোয়াড়, যিনি গত ১২টি মৌসুমের প্রতিটিতে ইউরোপের সর্বোচ্চ লিগগুলোতে খেলে ২০ কিংবা তার বেশি গোল করেছেন।

মঙ্গলবার (২ মার্চ) জুভেন্টাস স্টেডিয়ামে স্পেৎসিয়াকে ৩-০ গোলে হারিয়েছে আন্দ্রে পিরলোর শিষ্যরা। জুভিদের হয়ে গোল তিনটি করেছেন পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো, স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতা ও ইতালিয়ান উইঙ্গার ফেদেরিকো কিয়েসা।

জিততেই হবে এমন সমিকরণ নিয়ে নেমে শুরুতেই চাপে পরেছিল জুভেন্টাস। স্পেৎসিয়ার লেফটব্যাক রিকার্দো মার্কিজ্জার একটা শট একটুর জন্য পোস্টের গা ঘেঁষে বেরিয়ে যায়। পরে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে গিয়েছিল জুভিরা। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়। প্রথমার্ধে দুদলই বেশ কিছু সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। এতে গোলশূন্যতে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের ৬১ মিনিটে উইঙ্গার ফেদেরিকো বের্নার্দেসকি ও স্ট্রাইকার আলভারো মোরাতাকে নামান কোচ পিরলো। এতে সুফলও পেয়ে যায় সাথে সাথে। পরের মিনিটেই অর্থাৎ ম্যাচের ৬২ মিনিটে বের্নার্দেসকির পাসে গোল করে দলকে এগিয়ে দেন স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতা

তার ৯ মিনিট পর আবারো এগিয়ে যায় জুভেন্টাস। ম্যাচের ৭১ মিনিটে আবারো বের্নার্দেসকির পাস থেকে বল পেয়ে ডি-বক্সের মধ্যে জোরে শট করেন কিয়েসা। প্রোভেদেল প্রথমবার আটকে দিলে বল আবার চলে যায় প্রায় শুয়ে পড়া কিয়েসার পায়ে, এবার কিয়েসা আর ভুল করেননি। গোল করার পরেই মাঠ থেকে তাকে তুলে নেন পিরলো।

এই ২-০ গোলে পিছিয়ে থেকে সমতায় ফিরতে মারিয়া হয়ে উঠে সফরকারীরা। সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা। উল্টো ম্যাচের শেষের দিকে আরেকবার পিছিয়ে পারে স্পেৎসিয়া। এবারের গোলটি করেন রোনালদো। ম্যাচের ৮৯ মিনিটে উরুগুইয়ান মিডফিল্ডার রদ্রিগো বেনতাঙ্কুরের পাসে গোলটি করেন পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো।

এই নিয়ে টানা ১২ মৌসুমে অন্তত ২০ গোল করলেন এই পর্তুগিজ কিংবদন্তি, যে রেকর্ড আর কারও নেই! জুভেন্টাসের জার্সিতে ইতালিয়ান লিগে সর্বশেষ ৪৮ ম্যাচে ৪৮ গোল হলো তার। সম্পূরক তথ্য, তার বয়স এই ফেব্রুয়ারিতেই ৩৬ হয়ে গেছে! সে সঙ্গে ক্যারিয়ারে ৬০০তম ম্যাচে গোল করার কৃতিত্ব দেখালেন তিনি। ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে এখনও পর্যন্ত অফিসিয়াল ম্যাচ খেলেছেন ১০৫২টি। এর মধ্যে বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন ৮৮২ ম্যাচ এবং পর্তুগাল জাতীয় দলের হয়ে খেলেছেন ১৭০ ম্যাচ। সব মিলিয়ে গোল করেছেন ৭৬৭টি। এর মধ্যে ক্লাবের হয়ে করেছেন ৬৬৫টি এবং জাতীয় দলের হয়ে গোল করেছেন ১০২টি।

তবে একদম শেষ মুহূর্তে একটি পেনাল্টি পেলেও সেখান থেকে গোল করে ব্যবধান কমাতে পারেনি স্পেৎসিয়া। শেষ পর্যন্ত এই ৩-০ গোলের জয় নিয়ে চলতি মৌসুমের শিরোপা দৌড়ে টিকে থাকল জুভেন্টাস।

এই জয়ে ২৪ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে জুভেন্টাস। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ইন্টার মিলান। সমান ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে এসি মিলান। দুই মিলান থেকে ৭ ও ৩ পয়েন্ট পিছিয়ে থেকে তিনে আছে জুভেন্টাস। সমান ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে আতালান্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?