মেসির জোড়া গোলে রিয়ালকে টপকে গেলো বার্সেলোনা

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৪:২১

আবারো চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে কাতালান ক্লাব বার্সেলোনা। স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে লিও মেসি ও ফ্রান্সিসকো ত্রিনকাওয়ের জোড়া গোলে আলাভেসকে বিদ্ধস্ত করে বিশাল জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। আর এই ম্যাচেই এক ক্লাবের হয়ে লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন আর্জেন্টাইন বার্সা অধিনায়ক লিওনেল মেসি।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে ক্যাম্প ন্যুয়ে আলাভেসকে ৫-১ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। দলের হয়ে মেসি ও ত্রিনকাও দুটি করে গোল করেছেন এবং একটি গোল করেছন জুনিয়র ফিরপো। আলাভেসের হয়ে একমাত্র গোলটি করেছেন

এদিন ৪-৩-৩ ছকে মেসিকে স্ট্রাইকার হিসেবে মাঠে নামিয়েছিলেন কোচ রোনাল্ড কোম্যান। মিডফিল্ডে রিকি পুচ ও সের্হিও বুসকেতসের সঙ্গী হয়েছিলেন নবাগত আয়লাই মরিবা। ওদিকে ফ্রেঙ্কি ডি ইয়ং খেলেছেন সেন্টারব্যাক হিসেবে। মেসির দুপাশে খেলছেন গ্রিজমান ও ত্রিনকাও।

এই ছকে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে বার্সেলোনা। পুরো ম্যাচেই বল বার্সার দখলেই ছিল। তবে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বার্সেলোনা, কিন্তু গ্রিজমানের শটটা ব্লক করে দেন আলাভেসের রাইটব্যাক মার্টিন আগিরেগাবিরিয়া। তবে ম্যাচের ২৭ মিনিটে আরেকটু হলেই পিছিয়ে পড়ছিল বার্সা। আর্জেন্টাইন মিডফিল্ডার রদ্রিগো বাত্তালিয়ার এক দূরপাল্লার শট বেশ কসরত করেই থামাতে হয় বার্সার জার্মান গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেনকে।

তার দুই মিনিট পরেই এগিয়ে যায় বার্সা। ম্যাচের ২৯ মিনিটে ডান প্রান্ত থেকে আয়লাই মরিবার এক পাস থেকে বাঁ পায়ের দুর্দান্ত প্লেসিংয়ে গোল করে বসেন ত্রিনকাও।

পরে ম্যাচের ৩৩ মিনিটে ত্রিনকাওর কল্যাণেই ব্যবধান দ্বিগুণ করে ফেলছিল বার্সা, কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়। তার চার মিনিট পর আবারও অফসাইডের খাঁড়ায় পড়ে বার্সা। মেসির এক দুর্দান্ত গোল অফসাইডের কারণে বাতিল করে দেন রেফারি।

এরপর প্রথমার্ধের অতিরিক্ত সময়ে লিও মেসির চোখ ধাঁধানো গোলে ব্যবধান দ্বিগুণ করে বার্সেলোনা। ম্যাচের ৪৫+১ মিনিটে সার্জিও বুসকেতসের পাস বল পেয়ে প্রায় ৩০ গজ দূর থেকে মেসির নেওয়া বাঁ পায়ের জোরালো এক শট বারে লেগে জালে জড়ায়। এতে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

বিরতি থেকে ফিরে এসে লুইস রিওকার গোলে ব্যবধান কমায় আলাভেস। ম্যাচের ৫৮ মিনিটে মোরিবার ভুল পাস ধরে দ্রুত ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে মার্ক-আন্দ্রে টের স্টেগেনকে পরাস্ত করেন লুইস রিওহা।

এরপরই আরো আক্রমণাত্মক হয়ে ওঠে বার্সা। ম্যাচের ৭৪ মিনিটে মেসির পাসে নিজের দ্বিতীয় গোল করেন দলকে আরো এগিয়ে দেন পর্তুগিজ উইঙ্গার ফ্রান্সিসকো ত্রিনকাও। তার এক মিনিট পরেই নিজের জোড়া গোলটি করে ফেললেন দলের মহা তারকা। ম্যাচের ৭৫ মিনিটে গ্রিজমানের পাস থেকে ডান দিক দিয়ে বাঁ দিকে একটু এগিয়ে বাঁ পায়ের উঁচু শটে দূরের পোস্ট দিয়ে জালে বল পাঠান লিওনেল মেসি। এতে ৪-১ এগিয়ে যায় বার্সা।

পরে ৮০ মিনিটে গোলের খাতায় নাম লেখান লেফটব্যাক ফিরপো। ডি-বক্সে মেসির চিপে ডান দিকে বল পেয়ে ছয় গজ বক্সে বাড়ান গ্রিজমান। সেখান থেকে আলাভেসের জালে বল জড়ান ফিরপো জুনিয়র। পরে ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ৫-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে রোনাল্ড কোম্যানের দল।

শিষ্যরা এই দুর্দান্ত লেখা উপহার দেওয়ায় চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিপক্ষে বেশ আশাবাদি ডাচ কোচ রোনাল্ড কোম্যান ম্যাচ শেষে সংবাদসম্মেলনে বলেছেন, ‘আমার দল বেশ ভালো খেলছে। আমরা আত্মবিশ্বাসী, পিএসজিকে আমরা হারাতে পারব। আমরা আজকে যে দলের বিপক্ষে খেলেছি, তাদের রক্ষণভাগ বেশ শক্তিশালী, তাই এদের বিপক্ষে এত ভালো করা আমাদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে।’

লিগে এই নিয়ে টানা সাত ম্যাচ জেতা হয়ে গেছে বার্সেলোনার। নিজেদের এমন দুরন্ত ফর্ম নিয়ে কোম্যান আরো বলেন, ‘আমরা বেশ ভালো ফর্মে আছি এখন। বেশ কয়টা জয় তুলে নিয়েছি। মেসিও দুর্দান্ত ফর্মে আছে। আমি জানি, ও আমাদের দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ। ও দলে থাকলে সবকিছুই সহজ হয়ে যায়।’

আগামী ১৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) দিবাগত রাত দুইটায় বার্সার মাঠ ক্যাম্প ন্যুয়ে পিএসজির মুখোমুখি হবে বার্সেলোনা।

এই জয়ে ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে পয়েন্ট টেবিলের তৃতীয়তে নেমে গেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে সেভিয়া। এক ম্যাচ কম খেলে ৫৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?