রোনালদো নন, মেসিই দশক সেরা

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:৫২

সাহস ডেস্ক

বর্তমান বিশ্বের সেরা ফুটবলার কে? এমন প্রশ্নের সাথে জড়িয়ে আছে দুটি নাম, আর্জেন্টাইন ক্ষুদেরাজ লিওনেল মেসি ও পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। দু’জনেরই রেকর্ড বইয়ের দ্বৈরথ যেন থামছেই না। ব্যালন ডি’অরের হিসাবেই যেমন মেসি সবার আগে। তেমনি আন্তর্জাতিক গোল কিংবা শিরোপার দিক দিয়ে রোনালদো ধরাছোঁয়ার বাইরে। এবার ফুটবল ইতিহাস ও পরিসংখ্যানবিষয়ক আন্তর্জাতিক ফেডারেশনের জরিপে গত দশকের রেকর্ডে রোনালদোকে টপকে শীর্ষেই মেসি।

এই সংস্থার জরিপ অনুযায়ী জানা গেছে, গত দশকের, অর্থাৎ ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে বিশ্বের সেরা খেলোয়াড় বার্সেলোনা ও আর্জেন্টিনার লিওনেল মেসি। সংস্থাটি ১০ জন খেলোয়াড়ের একটি তালিকা প্রকাশ করেছে, যার মধ্যে শীর্ষস্থান দুটিতে মেসি–রোনালদো ছাড়াও আছেন ইনিয়েস্তা, নেইমার, রামোস, নয়্যার, লেফানডফস্কি, বুফন, ইব্রাহিমোভিচ ও মদরিচের মতো তারকারা।

তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন বার্সেলোনা ও স্পেনের কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা, যিনি কিনা এখন জাপানের ভিসেল কোবেতে খেলছেন। বর্তমান সময়ে ব্রাজিল ফুটবলের বড় তারকা ও পিএসজির উইঙ্গার নেইমারের অবস্থান চার নাম্বারে। রিয়াল মাদ্রিদের অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার সের্হিও রামোসের জায়গা হয়েছে পাঁচে। অর্থাৎ, ডিফেন্ডার হিসেবে সবার ওপরের স্থানটা রামোসেরই। শুধু তাই নয়, তালিকায় ডিফেন্ডার হিসেবে আর কেউ জায়গাও পাননি। এমনকি ক্লাব ক্যারিয়ারের বিশ্বের সবচেয়ে বেশি শিরোপা জেতা ও ব্রাজিলকে অধিনায়ক হিসেবে সর্বশেষ কোপা আমেরিকা জেতানো রাইটব্যাক দানি আলভেসও না।

রামোসের পরেই স্থান পেয়েছেন জার্মানি ও বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। তিনি গোলরক্ষকের চেয়েও যেন একটু বেশি কিছু। নয়্যারের পরেই আছেন তার ক্লাব-সতীর্থ, বিশ্বের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে যে দুজন খেলোয়াড় মেসি-রোনালদোর একাধিপত্যকে খর্ব করেছেন, তাদের মধ্যে একজন—পোলিশ স্ট্রাইকার রবার্ট লেফানডফস্কি। এর পরের দুই জায়গা নিজেদের করে নিয়েছেন জুভেন্টাস ও ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন ও এসি মিলানের কিংবদন্তি সুইডিশ স্ট্রাইকার ইব্রাহিমোভিচ। শেষ স্থানটা রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদরিচের, লেফানডফস্কির পাশাপাশি মেসি-রোনালদোর আধিপত্য ভেঙেছিলেন যিনি।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত