x

এইমাত্র

  •  শিগগিরই দেশে পৌঁছাবে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক রিঅ্যাক্টর
  •  সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে মারা গেলেন চাদের প্রেসিডেন্ট
  •  দুই জান্নাতকেই কন্ট্রাকচ্যুয়াল বিয়ে করেছিলেন মামুনুল
  •  লকডাউনে থাকছে যেসব বিধিনিষেধ
  •  জামায়াত ও হেফাজত একই সূত্রে গাঁথা: আ.লীগ

‘ভুলবশত বাংলাদেশ নাম ছাড়া জার্সি দেয়া হয়েছিল’

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৭:৪৪

সাহস ডেস্ক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য বিশেষ জার্সি বানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ‘বিশেষ’ এই জার্সি পরে মাঠে নামবে তামিম-মুশফিকরা।

রবিবার (১৭ জানুয়ারি) রাতে সোশ্যাল মিডিয়ায় দেয়া হয়েছে দুই দফায় সেই জার্সির ছবি। সোশ্যাল মিডিয়া জার্সির ছবি ভাইরাল হয়ে পড়ে।

এরপরই নতুন এ জার্সি নিয়ে সমালোচনায় মেতে ওঠেন নেটিজেনরা। যদিও জার্সিটির ভূয়সী প্রশংসা করছেন সবাই। তবে বিপত্তির বিষয় হলো-রবিবার রাতে সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশ দলের দুটি জার্সি দেখা গেছে।

সেই জার্সিতে স্মৃতিসৌধ, জাতীয় পতাকা, দেশের মানচিত্র এবং মুক্তিযোদ্ধাদের উল্লাসের চিত্র ফুটিয়ে তোলা হয়। জার্সিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার ভূয়সী প্রশংসা পায় সকলের।

রাত ৮টায় প্রকাশ করে জার্সিতে স্পন্সর কোম্পানির নাম থাকলেও বাংলাদেশ লেখা ছিল না কোথাও। কিন্তু রাত ১০টায় আবার বাংলাদেশ লেখা জার্সি দেখতে পাওয়া যায়।

বিসিবির পক্ষ থেকে রাতে এর ব্যাখ্যা না পাওয়া গেলেও সোমবার (১৮ জানুয়ারি) সকালে ক্রিকেটপ্রেমীদের কৌতূহলের অবসান ঘটেছে।

ভুলবশত ‘বাংলাদেশ’ নাম ছাড়া জার্সির ছবি দেয়া হয়েছিল বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন।

রাজধানীর দি ওয়েস্টিন হোটেলের বলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা অনুষ্ঠানে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, ‘মূলত ভুলবশত বাংলাদেশ নাম ছাড়া জার্সির ছবি দেয়া হয়েছিল।’

তিনি বলেন, ‘আমি এটা ঠিক বলতে পারব না। কিন্তু যেটা দেয়া হয়েছিল, হয়তো ভুলবশত হয়ে গেছে। দুইটা জার্সি, যে জার্সিটা দেয়া হয়েছে, সেটা (আমাদের) দেখানো হয়েছে। কারণ ডিজাইনের জন্য একটা রাখা ছিল। (জার্সিতে) বাংলাদেশ তো অবশ্যই থাকতেই হবে।’

জালাল ইউনুস আরো বলেন, ‘এখানে কিন্তু (নাম বড় করার) কোন সুযোগ নাই। আইসিসির একটা প্রটোকল কোড দেয়া আছে। জার্সিতে নাম কত বড় হবে, সবকিছু কিন্তু (আইসিসি থেকে) দেয়া আছে। আমরা এর বাইরে দিতে পারব না। বাংলাদেশটা ছোট কি বড় হয়েছে, তা অবশ্যই আমরা দেখব। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দেবো।’

উল্লেখ্য, বহুদলীয় যেকোনো সিরিজ বা টুর্নামেন্টের জার্সিতে বুকের মধ্যে দলের নাম লেখা বাধ্যতামূলক। তবে দ্বিপাক্ষিক সিরিজের বেলায় বিষয়টি ভিন্ন। যেহেতু দুই দলেরই সিরিজ, তাই আলাদা করে দলের নাম লেখার প্রয়োজন নেই। এক্ষেত্রে টিম স্পন্সরের নামই সাধারণত বড় করে বুকের মধ্যে দেয়া হয়। তবে যেকোনো দল চাইলে একইসঙ্গে দলের নামও দিতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?