‘গোল্ডেন ফুট’ পুরস্কার জিতলেন রোনালদো

প্রকাশ | ২১ ডিসেম্বর ২০২০, ১৩:৩০ | আপডেট: ২১ ডিসেম্বর ২০২০, ১৩:৩৬

অনলাইন ডেস্ক

২০২০ সালের অধিকাংশ পুরস্কার হাতছাড়া করেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর এবং আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। বরেণ্য এই দুজনকেই পেছনে ফেলে 'ফিফা দ্য বেস্ট' পুরস্কার জিতে নিয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডভস্কি। তবে হতাশ হননি রোনালদো-মেসি। শনিবার (১৯ ডিসেম্বর) ‘চ্যাম্পিয়ন ফর পিস’ পুরস্কার জিতে নিয়েছেন মেসি। এবার ‘গোল্ডেন ফুট’ পুরস্কার জিতলেন জুভেন্টাসের পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো।

রবিবার (২০ ডিসেম্বর) দিবাগত রাতে ২০২০ সালের ‘গোল্ডেন ফুট’ পুরস্কারের ট্রফি হাতে পেয়েছেন রোনালদো। যদিও এর আগে গত ১ ডিসেম্বর এই পুরস্কার জেতা নিশ্চিত হয়েছিল পর্তুগিজ তারকার।

ইনস্টাগ্রাম পোস্টে বিষয়টি নিজেই জানিয়ে পর্তুগিজ উইঙ্গার লিখেছেন, ‘গোল্ডেন বুট পুরস্কার জিতে মোনাকোর চ্যাম্পিয়ন প্রোমেনেদে ফুটবলের সর্বকালের সেরাদের সঙ্গে অমর হতে পেরে সম্মানিত বোধ করছি। আমাকে ভোট দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের সমর্থকদের আন্তরিক ধন্যবাদ।’

এই ভোটাভুটির ফাইনাল পর্বে রোনালদোর প্রতিদ্বন্দ্বী ছিলেন লিওনেল মেসি, সদ্য ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জয়ী রবার্ট লেভান্ডভস্কি, জর্জিও চিয়েল্লিনি, নেইমার, সার্জিও রামোস, সার্জিও আগুয়েরো, জেরার্ড পিকে, মোহামেদ সালাহ এবং আর্তুরো ভিদাল।

‘ওয়ার্ল্ড চ্যাম্পিয়নস ক্লাব’ নামের একটি সংগঠন ২৮ বছরের বেশি বয়সী সফল খেলোয়াড়দের এই পুরস্কার প্রদান করে। এই নিয়ে ১৮তম বারের মতো এই পুরস্কার প্রদান করা হলো। আর প্রথম পর্তুগিজ খেলোয়াড় হিসেবে এই পুরস্কার বগলদাবা করলেন রোনালদো।

রোনালদোর আগে যারা ‘গোল্ডেন ফুট’ পুরস্কার জিতেছেন-
# রবার্তো বাজ্জিও (২০০৩)
# পাভেল নেদভেদ (২০০৪)
# আন্দ্রেই শেভচেঙ্কো (২০০৫)
# রোনালদো নাজারিও (২০০৬)
# আলেসান্দ্রো দেল পিয়েরো (২০০৭)
# রবার্তো কার্লোস (২০০৮)
# রোনালদিনহো (২০০৯)
# ফ্রান্সেসকো টট্টি (২০১০)
# রায়ান গিগস (২০১১)
# জলাতান ইব্রাহিমোভিচ (২০১২)
# দিদিয়ের দ্রগবা (২০১৩)
# আন্দ্রেস ইনিয়েস্তা (২০১৪)
# স্যামুয়েল ইতো (২০০১৫)
# জিয়নলুইজি বুফন (২০১৬)
# ইকার ক্যাসিয়াস (২০১৭)
# এদিনসন কাভানি (২০১৮) এবং
# লুকা মদ্রিচ (২০১৯)