দুশ্চিন্তায় বার্সা-রিয়াল-লিভারপুল

প্রকাশ : ১০ নভেম্বর ২০২০, ১৬:৫৭

সাহস ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে অনেক দিন খেলা বন্ধ থাকায় ফুটবলের ক্ষতি পোষাতে ঘন ঘন ম্যাচ খেলে যাচ্ছে ক্লাবগুলো। এতে খেলোয়াড়দের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হচ্ছে না মোটেও। তাই অনেক কোচই ঘন ঘন খেলা নিয়ে আপত্তি জানিয়েছেন। এদের মধ্যে রয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, ম্যানচেস্টার ইউনাইটেডের ওলে গুনার সুলশার ও পিএসজির টমাস টুখেল।

চলতি মৌসুমে ঘন ঘন ম্যাচ খেলায় যে সমস্যা সৃষ্টি হচ্ছে তা মোটেও অমূলক নয়, সেটাই যেন প্রমাণ করলেন তিন ইউরোপীয় পরাশক্তির তিনজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। লিভারপুলের রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, বার্সেলোনার আনসু ফাতি ও রিয়াল মাদ্রিদের ফেদেরিকো ভালভার্দে—এ সপ্তাহে প্রত্যেকেই ভিন্ন ভিন্ন চোটে পড়ে মাঠের বাইরে চলে গেছেন।

সবচেয়ে বড় ক্ষতিটা হয়েছে বার্সেলোনার, সেটি আনসু ফাতির চোটে। অঁতোয়ান গ্রিজমান, ফিলিপ কুতিনিওর অনিয়মিত ফর্ম ও লুইস সুয়ারেজ চলে যাওয়ার কারণে বার্সাকে পড়তে হয়েছে বড় বিপদে। এই বিপদের সময় হাঁটুতে সার্জারি হওয়ায় ৪ মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে বার্সেলোনার ফরোয়ার্ড আনসু ফাতিকে।

তরুণ ফাতি নিজের পারফরম্যান্স দিয়েই নিজেকে দলের অবিচ্ছেদ্য অংশ করে তুলেছিলেন। বয়স কম হলেও কোচ তার ওপর আস্থা রাখছেন অনেক, খেলাচ্ছেন নিয়মিত।

গত ৭ নভেম্বর রিয়াল বেতিসের বিপক্ষে খেলতে নেমে আলজেরিয়ান ডিফেন্ডার আইসা মান্দির বাজে এক ট্যাকলের শিকার হয়ে চোটে পড়লেন ফাতি। প্রথমার্ধে আর মাঠেই নামতে পারেননি। পরে বার্সা জানায়, বাঁ পায়ের অভ্যন্তরীণ মিনিসকাস ছিঁড়ে গেছে এই তরুণ তারকার। চোটটা সুবিধার নয়, সেটি কারও অজানা ছিল না। এই চোটের কারণেই অস্ত্রোপচার লেগেছে ফাতির, অন্তত পাঁচ মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন তিনি।

এদিকে গতকাল ৯ নভেম্বর ভ্যালেন্সিয়ার বিপক্ষে খেলতে নেমে চোটে পড়েছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে। এটাই রিয়ালের একমাত্র দুঃসংবাদ নয়, ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৪-১ গোলেও হেরেছে জিনেদিন জিদানের দল।

কোচ জিদানের চিন্তা বাড়িয়ে মাঠের বাইরে চলে গেছেন নির্ভরযোগ্য মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে। জানা গেছে, তার ডান হাঁটুর নিচের হাড় ভেঙে গেছে। মাঠের বাইরে থাকতে হবে অন্তত এক মাস। এ কারণে রিয়াল তো বটেই, ঝামেলায় পড়বে তার দেশ উরুগুয়েও। কলম্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না জাতীয় দলের হয়ে। এমনিতেই কাসেমিরো করোনায় আক্রান্ত হয়ে মাঠের বাইরে, এখন ভালভার্দেও খেলতে পারবেন না মাসখানেক। রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবে জিদান এবার কাকে খেলাবেন, সেটাই দেখার বিষয়।

এদিকে ৮ নভেম্বর ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলতে নেমে চোটে পড়েছেন লিভারপুলের ইংলিশ রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডও। সেদিন ম্যানসিটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল লিভারপুল।

এই ম্যাচের ৬০ মিনিটের সময় চোটে পড়ে মাসখানেকের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড। এমনিতেই ভার্জিল ফন ডাইক ও ফাবিনিওর মতো তারকারাও চোটে পড়েছেন, এবার তাদের সঙ্গী হয়ে ইয়ুর্গেন ক্লপকে নতুন চিন্তায় ফেলে দিলেন আলেক্সান্ডার-আরনল্ডও। এই চোটে কারণে লিগের অন্তত তিন ম্যাচ খেলতে পারবেন না ইংলিশ রাইটব্যাক। এ ম্যাচ তিনটি লেস্টার সিটি, ব্রাইটন ও উলভসের বিপক্ষে। এমনকি চ্যাম্পিয়নস লিগে আতালান্তা ও আয়াক্সের বিপক্ষে দুই ম্যাচেও থাকবেন না এই রাইটব্যাক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত