সাকিব-কন্যার ছবিতে বাজে মন্তব্য, শনাক্ত ফেসবুক আইডি

প্রকাশ : ২২ আগস্ট ২০২০, ১৭:২২

সাহস ডেস্ক

ক্রিকেটার সাকিব আল হাসানের শিশুকন্যাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন কিছু দুস্কৃতিকারী লোকজন। কুরুচিপূর্ণ মন্তব্যকারীদের মধ্যে সন্দেহভাজন পাঁচ-ছয়জনের ফেসবুক আইডি শনাক্ত করেছে পুলিশ।

শনিবার (২২ আগস্ট) এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকে একটি সাধারণ ডায়েরি (জিডি) লিপিবদ্ধ করা হয়েছে।

সেসব আইডির পেছনে প্রকৃত অপরাধীদের ধরতে কাজ চলছে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কুরুচিপূর্ণ মন্তব্যগুলো যেহেতু ফেসবুকের আইডি দিয়ে করা, সেহেতু আইডিগুলোর পেছনে কারা রয়েছেন, তাদের আমরা ধরতে চাচ্ছি। সে কারণে আইডিগুলো পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকগুলো নাম ভাসছে, সেগুলোও আমরা আমলে নিচ্ছি। সেগুলো ফেক আইডি হতে পারে, আবার কাউকে ফাঁসানোর জন্য উদ্দেশ্য প্রণোদিত হতে পারে। তাই একেবারে প্রাযুক্তিক জায়গা থেকে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেই আমরা আগাচ্ছি।’

তিনি বলেন, ‘যারা এ ধরনের মন্তব্য করেছেন, তাদের পালানোর সুযোগ নেই, কারণ তাদের ফুটপ্রিন্ট রয়ে গেছে।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সন্দেহভাজন পাঁচ-ছয় আছে, তাদের শনাক্ত করতে এবং প্রকৃত অপরাধীদের ধরতে আমাদের টিম কাজ করছে।’

এর আগে শুক্রবার (২১ আগস্ট) সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন জানায়, বাংলাদেশের গর্ব সাকিব আল হাসানের কন্যার ছবি নিয়ে কিছু বিকৃত মানসিকতার লোক সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রতি কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ। বিষয়টি আমাদের নজরে এসেছে এবং অপরাধীদের শনাক্ত করে আইনের আওতায় আনার বিষয়টি প্রক্রিয়াধীন।

এসময় সামাজিক যোগাযোগ মাধ্যমে শিষ্টাচার বজায় রাখার জন্য সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

সম্প্রতি সাকিব ফেসবুকে তার মেয়ের সূর্যমুখী ফুলের বাগানে কানে লাল ফুল গোঁজা ছবি পোস্ট করেন। ফুলের মতো সুন্দর এ ছবির নিচে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন কয়েকজন বিকৃত মানসিকতার মানুষ। বিষয়টি সাধারণ মানুষকে ব্যাপকভাবে নাড়া দেয়। চারদিক থেকে আসতে থাকে প্রতিবাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?