x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৩ জনের মৃত্যু
  •  পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী
  •  নাটক সাজাতে গিয়ে পল্লবী থানায় বোমা বিস্ফোরণ

বেনজেমাতেই শুরু জিদানের ৫০০

প্রকাশ : ১১ জুলাই ২০২০, ১৫:২১

সাহস ডেস্ক

করিম বেনজেমায় শুরু, বেনজেমাতেই মাইলফলকের দেখা জিনেদিন জিদানের। ২০১৬ সালের ৪ জানুয়ারি স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের কোচ হয়ে আসেন ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। চারদিন পর দেপোর্তিভোর বিপক্ষে প্রথম ম্যাচ ছিল কোচ জিদানের। ৫-০ ব্যবধানের জয়ে রিয়ালে তাঁর কোচিং জমানায় প্রথম গোল ছিল ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমার। গতরাতে ৫০০তম গোলও এল ফরাসি এই স্ট্রাইকারের কাছ থেকে।

শুক্রবার (১০ জুলাই) আলাভেসের বিপক্ষে ২-০ গোলে জিতেছে রিয়াল। ১১ মিনিটে প্রথম গোলটি পেনাল্টি থেকে করেন বেনজেমা। রিয়ালে জিদানের কোচিং জমানায় দুই দফা মিলিয়ে এটি ছিল ৫০০তম গোল। ২০৭ ম্যাচ, ১৩৯ জয়, ৪২ ড্র, ২৬ হার। কোচ জিদানের এ পরিসংখ্যানের পাশে আরও থাকছে ২১১ গোল হজমের বিপরীতে ৫০০ গোল করার মাইলফলক।

রিয়ালের ইতিহাসে দ্বিতীয় কোচ হিসেবে ৫০০ গোলের নজির গড়লেন জিদান। এর আগে দেখা পেয়েছেন শুধু মিগুয়েল মুনোজ (৬০৫ ম্যাচে ১২২৬ গোল)। রিয়ালকে দু-বার ইউরোপসেরা বানানো মুনোজ ৫০০তম গোলের দেখা পান ১৮৫তম ম্যাচে।

জিদানের সময়ে রিয়ালের এই ৫০০ গোলের পথে বিশেষ মুহূর্তে জড়িয়ে আছেন বিশেষ কিছু নাম। ১০০তম গোলটি ইসকোর, ২০০তম জেমস রদ্রিগেজের, ৩০০তম ক্রিস্টিয়ানো রোনালদোর ও ৪০০তম গোলটি বেনজেমার। মোট ৫১টি প্রতিপক্ষের বিপক্ষে এই পথে স্বাভাবিকভাবেই লা লিগায় সবচেয়ে বেশি গোল (৩৪২) করেছে জিদানের রিয়াল। ৯৩ গোল চ্যাম্পিয়নস লিগে।

রিয়ালে জিদানের সময়ে সবচেয়ে বেশি গোল রোনালদোর (১১২)। এরপর আছেন বেনজেমা (৭৪) ও গ্যারেথ বেল (৪৪)। অর্থাৎ এই তিন তারকা একসঙ্গে থাকতে তাঁর আক্রমণভাগ ছিল ক্ষুরধার। সে তুলনায় জিদানের এখনকার আক্রমণভাগ তেমন নেই। রিয়াল কোচ তাই রক্ষণভাগ ঠিক করায় মনোযোগী। লিগে এ পর্যন্ত মাত্র ২১ গোল হজম তার প্রমাণ। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ বিচারে যা টেবিলে শীর্ষস্থানীয় দলগুলোর মধ্যে সর্বনিম্ন।

কাল রাতের জয়ে লিগ শিরোপা জয়ের হাত ছোঁয়া দূরত্বে চলে এল রিয়াল। ৩৫ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে জিদানের দল। তাদের সঙ্গে ৪ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে দুইয়ে থাকা বার্সেলোনা মাঠে নামবে আজ রাতে রিয়াল ভায়োদোলিদের বিপক্ষে। জিততে ব্যর্থ হলে সুযোগটা পেয়ে যাবেন জিদান। নিজেদের পরের ম্যাচটা জিতলেই তখন নিশ্চিত হয়ে যাবে লিগ শিরোপা জয়।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত