করোনাভাইরাস: এবার প্রাণ হারালেন মার্শেইয়ের সাবেক সভাপতি দিউফ

প্রকাশ | ০১ এপ্রিল ২০২০, ১৭:৪০

অনলাইন ডেস্ক

মরণঘাতী করোনাভাইরাস এবার কেড়ে নিল ফরাসি লিগ ওয়ানের দল অলিম্পিক মার্শেইয়ের সাবেক সভাপতি পাপা দিউফের প্রাণ। চাদে জন্ম নেওয়া সেনেগালিজ বংশোদ্ভূত এ ফুটবল ব্যক্তিত্ব ছিলেন সেনেগালে শনাক্ত প্রথম করোনা-রোগী।

সেনেগালের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ৬৮ বছর বয়স্ক এই দিউফ। এর কয়েক দিন আগে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছেন রিয়াল মাদ্রিদের সাবেক সভাপতি লরেঞ্জো সাঞ্জ।

আফ্রিকায় জন্ম নিলেও ইউরোপীয় ফুটবলে অবাধ বিচরণ ছিল দিউফের। সুনাম কুড়িয়েছিলেন ফুটবল এজেন্ট ও সাংবাদিক হিসেবেও। আইভরি কোস্টের তারকা দিদিয়ের দ্রগবার ইউরোপ-যাত্রা তাঁর হাত ধরেই। এ ছাড়া ইউরোপের প্রথম শ্রেণির কোনো ক্লাবের প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি ছিলেন তিনি।

২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত অলিম্পিক মার্শেইয়ের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৯১-৯২ মৌসুমের পর ২০০৯-১০ সালে এসে প্রথমবারের মতো লিগ ওয়ান জিতেছিল মার্শেই।

দিউফকে নিজেদের ইতিহাসের বড় স্থপতি বলছে মার্শেই। এক বিবৃতিতে তারা গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করেছে তাদের সাবেক সভাপতির মৃত্যুতে, ‘ক্লাবের ইতিহাসে বড় একজন স্থপতিই হয়ে রবেন দিউফ। মার্শেই ক্লাব সারা জীবন তাঁর অবদান মনে রাখবে।’

মার্শেইয়ের বর্তমান সভাপতি জ্যাক হেনরি তাঁকে বলেছেন নেপথ্যের নায়ক, ‘কিছু মানুষ থাকেন যারা পেছন থেকে কাজ করে যান। দাঁতে দাঁত চেপে চেষ্টা করে যান লক্ষ্য অর্জনের। দিউফ ছিলেন সে ধরনেরই একজন ব্যক্তিত্ব। তিনি সমর্থকদের মন জয় করেছিলেন খুব ভালোভাবেই।’