টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ করে জিম্বাবুয়েকে ‘ক্লিন সুইপ’ করল টাইগাররা

প্রকাশ : ১২ মার্চ ২০২০, ০১:০৪

সাহস ডেস্ক

দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে জিম্ববুয়েকে হারিয়ে সিরিজ জিতে হোয়াইটওয়াশ করল স্বাগতিক বাংলাদেশ। এরই সাথে আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথমবারের মতো কোনো দ্বিপক্ষীয় সিরিজে তিন সংস্করণেই সিরিজ জিতে ‘ক্লিন সুইপ’ করল টাইগাররা।

আজ ১১ মার্চ (বুধবার) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ে ৯ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

এর আগে জিম্বাবুয়েকে একমাত্র টেস্ট, ওয়ানডেতে হোয়াইটওয়াসের পর এবার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইওয়াশ করে পূর্ণাঙ্গ সিরিজ জিতে নিল টাইগাররা।

এই শেষ ম্যাচে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১১৯ রানে সব উইকেট হারায় জিম্বাবুয়ে।

দলের হয়ে শুধুমাত্র বড় স্কোর করেন ব্রেন্ডন টেইলর। ৪৮ বলে ৬ চার ১ ছক্কায় ৫৯ রানের দুর্দান্ত ফিফটি করেন এই ওপেনার। এবং ৩৩ বলে ৩ চারে ২৯ রান করেন ওয়ানডাউনে নামা ক্রেইগ এরভিন। এছাড়া আর কেউ ভালো করতে পারেন নি।

টাইগারদের হয়ে মোস্তাফিজ ও আল-আমিন ২টি করে এবং সাইফুদ্দিন, মেহেদী হাসান, আফিফ হোসেন ১টি করে উইকেট নেন।

জিম্বাবুয়ের দেওয়া মাত্র ১২০ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৫.৫ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে গেছে বাংলাদেশ।

দলের হয়ে উদ্বোধনী জুটিতে দলীয় ৭৭ রান তোলেন লিটন দাশ ও নাঈম শেখ। এরপর ১১তম ওভারে ক্রিস এমপোফুর বলে টিনাশে কামুনহুকামউইর হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন নাঈম শেখ। বিদায়ের আগে ৩৪ বলে ৫টি চারে ৩৩ কর করেন নাঈম।

এরপরই টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ হাফসেঞ্চুরি তুলে নেন দারুণ ফর্মে থাকা লিটন। শেষ পর্যন্ত তিনি ৪৫ বলে ৮ চারে ৬০ রানে অপরাজিত থাকেন এই ডান হাতি। ১৬ বলে ২ ছক্কায় হার না মানা ২০ করে জয় সহজ করে দেন ওয়ান ডাউনে নামা সৌম্য সরকার।

জিম্বাবুয়ের হয়ে টাইগারদের উইকেটটি তুলে নেন ক্রিস এমপোফু।

ম্যাচ সেরা এবং সিরিজ সেরা হয়েছেন লিটন দাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত