জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড জয় বাংলাদেশের

প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ২২:৩৫

দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে দারুন কেরর্ড জয় পেল স্বাগতিক বাংলাদেশ। এর আগে একমাত্র টেস্ট ও তিন ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের পর আজও জয় পেল স্বাগতিকরা।

আজ ৯ মার্চ (সোমবার) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৪৮ রানে হারিয়ে ১-০তে এগিয়ে গেল টাইগাররা।

এর আগে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে বড় জয়টি ছিল ৪৩ রানের। ২০০৬ সালে খুলনায় এই জয় পেয়েছিল টাইগাররা।

সেই ২০১২ সালে আয়ারল্যান্ড সফরে স্বাগতিকদের ৭১ রানে হারানোই এতদিন ছিল টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে বাংলাদেশের সবচেয়ে বড় জয়ের রেকর্ড। সেটি আজ পেরিয়ে যাবে কি না বাংলাদেশ, সে হিসেবই হচ্ছিল জিম্বাবুয়ের ইনিংসের ১৫তম ওভারেও। ততক্ষণে ৮ উইকেট চলে গেছে জিম্বাবুয়ের, রান মাত্র ১০৭। কিন্তু শেষ দিকে বাংলাদেশ একটু গা ছেড়ে দেওয়াতেই হোক, আর তিরিপানো-মুম্বাদের হারের আগে শেষ একটা ধাক্কা দেওয়ার চেষ্টাতেই হোক, জিম্বাবুয়ে শেষ পর্যন্ত থেমেছে ১৫২ রানে।

এদিন টসে হেরে আগে ব্যাট করতে নেমে তামিম-লিটন-সোম্যর ঝড়ো ব্যাটে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০০ রানের বিশাল স্কোর গড়ে বাংলাদেশ।

দলের হয়ে দুর্দান্ত খেলেছেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস এবং ওয়ানডাউনে নামা সৌম্য সরকার। তামিম-লিটন দুজন আজ ছুঁয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে ৯২ রান নিয়ে বাংলাদেশের সেরা ওপেনিং জুটির রেকর্ড। এরপরই ফেরেন তামিম ইকবাল। ফেরার আগে ৩৩ বলে ৩ চার ২ ছক্কায় ৪১ রান করেন এই বাঁ-হাতি ওপেনার।

তামিমের পরে ফেরেন ফিফটি হাঁকানো দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাস। ফেরার আগে ৩৯ বলে ৫ চার ৩ ছক্কায় ৫৯ রান একটি ফিফটি করেন এই ডানহাতি ব্যাটসম্যান। এর আগে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দুটি ম্যাচেই সেঞ্চুরি করেন লিটন। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের তালিকা নিয়ে আছে শীর্ষে।

এরপর আর একটি দুর্দান্ত ফিফটি করে ওয়ানডাউনে নামা সৌম্য সরকার। ৩২ বলে ৪ চার ৫ ছক্কায় ৬২ রান করে অপরাজিত থাকেন এই বাঁ-হাতি হার্ড হিটার ব্যাটসম্যান। সাতে ১৪ রান নিয়ে অপরাজিত ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

সফরকারীদের হয়ে সিকান্দার রাজা, ক্রিস এমপুফু ও ওয়েসলি মাদভেরে ১টি করে উইকেট নেন।

টাইগারদের দেওয়া ২০০১ রানের জবাবে ব্যাট হাতে নেমে ১৯ ওভারে ১৫২ রান তুলেই সব উইকেট হারায় জিম্বাবুয়ে। দলের হয়ে তেমন কেউ দাঁড়াতেই পারেনি। শুধু মাত্র ওপেনার তিনাশে কামুনহুকামোয়ে ২৮ রান এবং দশ নম্বর ব্যাটসম্যান কার্ল মুম্বা ২৫ রান ছাড়া কেউ ২০ রানের বেশি করতে পারেনি।

স্বাগতিকদের হয়ে মোস্তাফিজুর রহমান ও আমিনুল ইসলাম ৩টি করে এবং শফিউল ইসলাম, মোহাম্মদ সাইফুদ্দিন ও আফিফ হোসেন ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছে সৌম্য সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত