বার্সাকে হারিয়ে শীর্ষে রিয়াল

প্রকাশ : ০২ মার্চ ২০২০, ১৩:০৪

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় এবারের মৌসুমে এল-ক্লাসিকোর ফিরতি লেগে বার্সেলোনাকে হারিয়ে শীর্ষে ফিরেছে রিয়াল মাদ্রিদ।

১ মার্চ (রবিবার) দিবাগত রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে কিকে সেতিয়েনের শিষ্যদের ২-০ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।

এর আগে ২০১৬ সালের পর সাতটি এল-ক্লাসিকো শেষে অষ্টমটিতে এসে জয়ে জয়ের স্বাদ নিল রিয়াল। অন্যদিকে ২০১৪ সালের পর রিয়ালের মাঠে টানা চার ম্যাচ জয়ের পর পারাজয় দেখল বার্সা।

এদিন প্রথমার্ধে রিয়ালকে বেশ চাপে রেখেছিল বার্সা। তবে ম্যাচের ২১তম মিনিটে দারুণ একটি সুযোগ পায় বার্সা। জর্ডি আলবার ক্রস পেনাল্টি বক্সের মাঝখানে পেয়ে যান আঁতোয়া গ্রিজম্যান। কিন্তু তার নেয়া শটটিও গোলবারের ওপর দিয়ে চলে যায়।

প্রথমার্ধে গোলের সেরা সুযোগটি নষ্ট করেন বার্সার আর্থার। ম্যাচের ৩৪তম মিনিটে আসা এ সুযোগে গ্রিজম্যানের কাছ থেকে বল পেয়ে যান আর্থার। বল নিয়ে পেনাল্টি বক্সের ভেতরেও ঢুকে যান তিনি। তবে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন তিনি। সামনে এগিয়ে এসে আর্থারের নেওয়া শটটি কর্নারের বিনিময়ে রক্ষা করেন রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়া।

ম্যাচের ৩৮তম মিনিটে দলের সেরা তারকা লিওনেল মেসিকে হতাশ করেন কর্তোয়া। থ্রু পাস থেকে সার্জিও বুসকেটসের কাছ থেকে বল পান এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। পরে পেনাল্টি বক্সের মাঝখান থেকে তার নেওয়া শটটি সহজেই ফিরিয়ে দেন কর্তোয়া। ফলে প্রধমার্ধ শেষ হয় গোল শূন্যভাবেই।

দ্বিতীয়র্ধে ফিরে এসে খেলার মোড় ঘুরে যায়। দুর্দান্ত শুরু করে রিয়াল। ম্যাচের ৫৬তম মিনিটে পেনাল্টি বক্সের বাহির থেকে ইসকোর নেয়া ডান পায়ের বাকানো জোড়ালো শট বাম দিকে ঝাপিয়ে পড়ে কর্নারের বিনিমিয়ে রক্ষা করেন বার্সা গোলরক্ষক টার স্টেগান।

এরপর ম্যাচের ৬১তম মিনিটে পেনাল্টি বক্সের ডান দিক দিয়ে কার্বাহালের দেয়া ক্রস হেড দেন ইসকো। বলটি স্টেগানের হাতে লেগে গোললাইন অতিক্রম করার আগ মুহূর্তে জেরার্ড পিকে পা দিয়ে গোল হজম থেকে বার্সাকে রক্ষা করেন।

তবে ম্যাচের ৭১তম মিনিটে আর নিজেদের দুর্গ রক্ষা করতে পারেনি বার্সা। পেনাল্টি বক্সের বাম দিক ফাঁকায় বল পেয়ে যান ভিনিসিয়াস জুনিয়র। ডান পায়ে গোল মুখে শট করলে পিকের পায়ে লেগে বল জালে জড়ায়। আর এই ব্রাজিলিয়ানের গোলেই এগিয়ে যায় স্বাগতিকরা।

পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে ওঠে কাতালানরা। ৭৪ মিনিটে মেসি ডি- বক্সের বাইর থেকে বল একা পেয়ে এগিয়ে যান। তবে পেনাল্টি বক্সের ভেতরে মার্সেলো দারুণ ট্যাকেল করে মেসির আক্রমণটি নষ্ট করে দেন।

এরপর ম্যাচের অতিরিক্ত সময়ে আবারও পিছিয়ে যায় মেসিবাহিনী। ম্যাচের ৯০+২তম মিনিটে গোলটি করেন বদলি খেলোয়াড় হেসেবে নামা মারিয়ানো। কার্বাহালের পাস থেকে ক্ষীপ্র গতিতে এগিয়ে বল জালে পাঠান এই মৌসুমে প্রথম খেলতে নামা মারিয়ানো। ফলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।

এই জয়ে ২৬ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচ খেলে ৫৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে নেমে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত