সাকিব-তামিমকে ছাড়িয়ে তৌহিদ

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ১৫:০৩

সাহস ডেস্ক

সাকিব আল হাসান দেশসেরা ক্রিকেটার। তামিম ইকবাল দেশসেরা ওপেনার। দেশের হয়ে দুজনে খেলছেন এক যুগেরও বেশি সময় ধরে। অনূর্ধ্ব-১৯ দলের কোনো ক্রিকেটারের সঙ্গে সাকিব-তামিমের তুলনা অবান্তর। কিন্তু এই সাকিব-তামিমও এক সময় অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন। যুবদলের হয়ে তাদের পারফরম্যান্সের সঙ্গে এখনকার যুবাদের তুলনা তো হতেই পারে।

অবশ্য বিষয়টিকে ঠিক তুলনাও বলা চলে না। সাকিব-তামিম যখন অনূর্ধ্ব-১৯ দলে বাংলাদেশ জাতীয় দল তখন আন্তর্জাতিক ক্রিকেটে হামা গুঁড়ি থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা করছে। সময়ের পালাবদলে তারা এখন জাতীয় দলের কান্ডারি, আর দলও আন্তর্জাতিক অঙ্গনে এগিয়েছে আগের তুলনায়। সে হিসেবে বর্তমান অনূর্ধ্ব-১৯ দল কিংবা সাম্প্রতিক বছরে যুবাদের দলের ক্রিকেটারদের আরও ভালো হওয়াই প্রত্যাশিত। ক্রমশ বেড়ে চলা প্রতিযোগিতা, রূপান্তরিত ক্রিকেটীয় অবকাঠামো ও সুযোগ-সুবিধার কারণে ‘পাইপলাইন’ আগের চেয়ে ভালো এমন প্রত্যাশাই স্বাভাবিক। তৌহিদ হৃদয় সে পাইপলাইনের বেশ পুরোনো সদস্য।

পুরোনো সদস্য মানে অনূর্ধ্ব-১৯ দলে প্রায় তিন বছর ধরে খেলছেন টপ অর্ডার এ ব্যাটসম্যান। তামিম খেলেছেন ২০০৫ থেকে ২০০৭ পর্যন্ত, সাকিব ২০০৫-২০০৬। যুবাদের ময়দানে তৌহিদের রানের ঝুলি তাই স্বাভাবিকভাবেই একটি বেশি ভারী থাকার কথা। ঘটেছেও ঠিক তাই। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে যুব ওয়ানডেতে রান তোলায় দুইয়ে তৌহিদ (৪৪ ম্যাচে ১৫৩৩)। তার সমান তিন বছর খেলা নাজমুল হোসেনের সংগ্রহ ১ হাজার ৮২০ রান। কিন্তু একটি জায়গায় তৌহিদ ছাপিয়ে গেছেন অনূর্ধ্ব-১৯ দলের বর্তমান ও পূর্বসূরিদের। সেটি সেঞ্চুরি!

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে তৌহিদের সেঞ্চুরিসংখ্যা সবচেয়ে বেশি (৫)। বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলে খেলা আর কোনো ক্রিকেটারই তৌহিদের মতো এতগুলো সেঞ্চুরি পাননি। সাকিব ও তামিমের সেঞ্চুরি ১টি করে। লিটন দাসেরও ১ সেঞ্চুরি। পাকিস্তান সফর করে আসা টি-টোয়েন্টি দলে অনূর্ধ্ব-১৯ থেকে উঠে আসার ক্রিকেটারদের মধ্যে কারও সেঞ্চুরিসংখ্যাই একটির বেশি না। ব্যতিক্রম শুধু নাজমুল। ২টি সেঞ্চুরি। ৩ সেঞ্চুরি করা এনামুল হক এখন জাতীয় দলের বাইরে।

দক্ষিণ আফ্রিকায় চলতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এ পর্যন্ত তিন ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন তৌহিদ। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি। পরের ম্যাচে অপরাজিত ১৯ রানে জিতিয়েছেন ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে আউট হয়েছেন ৪ রানে। প্রত্যাশিত পারফরম্যান্সটা তাই এখনো দেখা যায়নি। কোয়ার্টার ফাইনালে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৌহিদ নিশ্চয়ই অবদান রাখতে চাইবেন ব্যাট হাতে।

তথ্যসূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত