বার্সেলোনায় মেসি-সুয়ারেজদের নতুন কোচ সেতিয়েন

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৪:২১

সাহস ডেস্ক

অবশেষে গুঞ্জনটাই সত্যি হল। বিদায় দেওয়া হল প্রায় আড়াই মৌসুম ডাগআউটে থাকা স্প্যানিশ ক্লাব বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দেকে। তাঁর জায়গায় নিয়োগ পেয়েছেন রিয়াল বেটিসের সাবেক স্প্যানিশ কোচ ৬১ বছর বয়সী কিকে সেতিয়েন।

আজ ১৪ জানুয়ারি (মঙ্গলবার) বাংলাদেশ সময় ভোরে ক্লাব প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তেমেউয়ের সঙ্গে ভালভার্দে দেখা করলে, তাকে অফিসিয়ালি বোর্ডের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়।

রিয়াল বেটিসের সাবেক এই কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বার্সেলোনা— ২০২২ সাল পর্যন্ত। বাংলাদেশ সময় রাত চারটার দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় বার্সেলোনা।

তবে আজ (মঙ্গলবার) স্প্যানিশ সময় দুপুর ২টায় আনুষ্ঠানিক ফটো সেশন ও সংবাদ সম্মেলনের মাধ্যমে তার চুক্তির ব্যাপারে বিস্তারিত তুলে ধরা হবে। আগামী রবিবার ন্যু ক্যাম্পে গ্রেনাডার বিপক্ষে সেতিয়েনের অধীনে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বার্সেলোনা।

তাকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়ার বিষয়টি নিশ্চিত করে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বার্সেলোনা লিখেছে, ‘কিকে সেতিয়েন হবেন বার্সেলোনার নতুন। উত্তর স্পেনের ক্যান্টাব্রিয়াতে জন্ম নেয়া সেতিয়েন বার্সায় যোগ দেয়ার আগে রেসিং সান্তান্দার, পলি এজিদো, লুগো, লাস পালমাস ও রিয়াল বেটিসের হয়ে কোচিং করিয়েছেন। পুরো ক্যারিয়ার জুড়েই পজেশনভিত্তিক আক্রমণাত্মক ফুটবল খেলিয়েছেন সেতিয়েন। যা তার ভক্ত-সমর্থকদের বিশেষ পছন্দ।’

গত ১৭ বছরে এই প্রথম মৌসুমের মাঝপথে কোচ ছাঁটাই করল বার্সেলোনা। সবশেষ এমন পরিণতি হয়েছিল ডাচ কোচ লুই ফন গলের। ২০০৩ সালে তাঁকে বরখাস্ত করেছিল বার্সেলোনা।

ঘরোয়া ফুটবলে সাফল্য এনে দিলেও ইউরোপীয় অঙ্গনে ব্যর্থ ছিলেন ভালভার্দে। সে ব্যর্থতারই খেসারত দিলেন তিনি। বার্সেলোনার হয়ে দুইবার লিগ, একবার সুপারকোপা ও একবার কোপা ডেল রে জিতেছেন ভালভার্দে। কিন্তু ইউরোপীয় অঙ্গনে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যেখানে নিয়মিত সাফল্য পাচ্ছে, সেখানে চ্যাম্পিয়নস লিগের জন্য দীর্ঘ অপেক্ষায় বার্সা। এই ট্রফিটি এনে দিতে পারেননি ভালভার্দে।

কয়েক দিন আগে সুপারকোপার সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হেরে বাদ পড়ে যায় বার্সেলোনা। এর পরেই ধৈর্যচ্যুতি ঘটে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। এরপর ভালভার্দের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই ফেলে তারা।

এদিকে সর্বশেষ রিয়াল বেটিসের কোচ থাকা সেতিয়েন সাম্প্রতিক সময়ে বার্সেলোনার সঙ্গে নিয়মিতই যোগাযোগ করেছেন। বলা হয় তার ফুটবল দর্শন কাতালানদের সঙ্গে মেলে।

বার্সার নতুন কোচের তালিকায় সেতিয়েনের পাশাপাশি সেরা তিনে গ্যাব্রিয়েল মিলিতো ও মাউরিসিও পচেত্তিনোও ছিলেন। ‘বি’ দলের কোচ পিমিয়েন্তাকেও নজরে রেখেছিলেন বোর্ড সদস্যরা। এছাড়া রোনাল্ড কোম্যান থিয়েরি অঁরি ও রবের্তো মার্তিনেজকে রাডারে রাখা হয়েছিল।

কোচ ভালভার্দের সঙ্গে গত বছরের ফেব্রুয়ারিতেই চুক্তি নবায়ন করেছিল বার্সেলোনা। কিন্তু গত মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রে এবং চলতি মৌসুমে স্প্যানিশ সুপার কাপে হতাশাজনক পারফরম্যান্সের পর জরুরী ভিত্তিতেই তাকে বরখাস্ত করলো ক্লাবটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?