x

এইমাত্র

  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৬৭ হাজার ১১৬ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬০ লাখের অধিক, সুস্থ হয়েছেন ২৬ লাখেরও বেশী
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে নতুন আক্রান্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

শতাব্দীর সেরা দ্বিতীয়তে রোনালদো

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৪:৩৯

সাহস ডেস্ক

ইতালিয়ান সিরি আ’ লিগে জুভেন্টাসের হয়ে খেলতে নেমে ক্যালিয়ারির বিপক্ষে হ্যাটট্রিক দিয়ে নতুন বছর শুরু করেছেন জুভেন্টাসের পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ঘরের মাঠে ক্যালিয়ারিকে ৪-০ গোলে বিধ্বস্ত করার ম্যাচে দারুণ একটি মাইলফলকও গড়েন তিনি। রোনালদো এই শতাব্দীর দ্বিতীয় ফুটবলার যাঁর ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি আ-তে হ্যাটট্রিক আছে।

এতদিন ধরে এই রেকর্ডের একমাত্র মালিক হিসেবে নাম ছিল অ্যালেক্সিস সানচেজের। চিলির এই তারকা স্ট্রাইকার ইতালিতে উদিনেস, স্পেনে বার্সেলোনা ও ইংল্যান্ডে আর্সেনালের হয়ে হ্যাটট্রিক করেছিলেন। লা লিগায় বার্সার হয়ে আর ২০১৫ সালে আর্সেনালের হয়ে হ্যাটট্রিক করেছিলেন চিলির ফরোয়ার্ড।

ইতালিতে রোনালদো প্রথম হ্যাটট্রিক করলেও, স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে বহু হ্যাটট্রিকের মালিক হয়েছেন তিনি। এছাড়া প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে হ্যাটট্রিকে সফল ছিলেন সিআর সেভেন। এদিকে এটি রোনালদোর ক্যারিয়ারের ৩৬তম লিগ হ্যাটট্রিক।

২০০৮ সালের পর ইউরোপের শীর্ষ পাঁচ লিগ বিবেচনায় আর কোনো ফুটবলারেরই এতগুলো লিগ হ্যাটট্রিক নেই। ৩৪ হ্যাটট্রিক লিওনেল মেসির। এরপর বেশ বড় ব্যবধানে পিছিয়ে তিনে লুইস সুয়ারেজ (১৬)।

তবে ক্লাব ও নিজ দেশ পর্তুগালের হয়ে রোনালদো ৫৬টি হ্যাটট্রিক করেছেন। যেখানে জাতীয় দলের জার্সি গায়ে করেছেন ৯টি। সুইডেন কিংবদন্তি এসভেন রাইডেলের সঙ্গে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ডে তিনি ভাগ বসিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত