x

এইমাত্র

  •  বিদ্যুৎ সাশ্রয়ে সারাদেশে আলোকসজ্জা বন্ধ
  •  দলীয় প্রধানের পদ ছাড়লেন বরিস জনসন, ছাড়বেন প্রধানমন্ত্রিত্বও

দ্রুততম সময়ে টেস্টে উইকেটের সেঞ্চুরি তাইজুলের

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৫

ব্যাপারটা অনেকটা অনুমিতই ছিল। তবে অপেক্ষার প্রহর দীর্ঘ হয়েছে বাংলাদেশের টেস্ট খেলার সুযোগ কম থাকায়। তবে রেকর্ডটা হয়ে যেত ছয় মাস আগেই। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয় ইনিংসে বোলিং করার সুযোগ পায় নি বাংলাদেশ এই বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে। তাই ৯৯ তে আটকে থাকা তাইজুল অবশেষে শতকের দেখা ফেলেন আজ আফগানিস্তানের বিপক্ষে।

আফগান ওপেনার ইহসানউল্লাহ জানাতকে সরাসরি বোল্ড করে নিজের টেস্ট ক্যারিয়ারের এ মাইলফলকে পৌঁছান তাইজুল। ইনিংসের ১৩তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলের করা বলের লাইন মিস করে সরাসরি বোল্ড হয়ে যান ইব্রাহিম, বনে যান তাইজুলের শততম শিকার।

বাংলাদেশের পক্ষে ১০০ উইকেটে দ্রুততম বোলার এখন তাইজুল। উইকেটের এ সেঞ্চুরি করতে তার প্রয়োজন পড়ল ২৫টি টেস্ট ম্যাচের ৪৪টি ইনিংস। তার আগে বাংলাদেশের পক্ষে ১০০র বেশি উইকেট শিকার করেছেন মোহাম্মদ রফিক ও সাকিব আল হাসান। এর মধ্যে সাকিব ২৮ ও রফিক খেলেছিলেন ৩৩টি ম্যাচ।

তবে সবমিলিয়ে টেস্ট ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ডে বেশ নিচেই অবস্থান করছেন তাইজুল। ১৮৮৬ থেকে ১৮৯৬ সালের মধ্যে মাত্র ১৬ টেস্ট খেলে ১০০ উইকেট শিকার করেছিলেন ইংল্যান্ডের পেসার জর্জ আলফ্রেড নোবেল। যা আজও টিকে রয়েছে টেস্ট ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ড হিসেবে।

বাংলাদেশের পক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট
১. সাকিব আল হাসান - ৫৬ ম্যাচে ২০৫* উইকেট
২. তাইজুল ইসলাম - ২৫ ম্যাচে ১০০* উইকেট
৩. মোহাম্মদ রফিক - ৩৩ ম্যাচে ১০০ উইকেট
৪. মেহেদি হাসান মিরাজ - ২০ ম্যাচে ৮৬* উইকেট
৫. মাশরাফি বিন মর্তুজা - ৩৬ ম্যাচে ৭৮ উইকেট

বাংলাদেশের পক্ষে দ্রুততম ১০০ উইকেট
১. তাইজুল ইসলাম - ২৫ ম্যাচ
২. সাকিব আল হাসান - ২৮ ম্যাচ
৩. মোহাম্মদ রফিক - ৩৩ ম্যাচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?