শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শুক্রবার

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২১, ১৩:১০

সাহস ডেস্ক

এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ১৯ নভেম্বর (শুক্রবার)। ওইদিন পৃথিবী চলে আসবে সূর্য ও চাঁদের মাঝখানে। তবে এটা আংশিক চন্দ্রগ্রহণ, পূর্ণগ্রাস নয়। ওই দিন চাঁদের ৯৭ শতাংশ  ঢাকা পড়বে।  কেবল ১৯ তারিখ নয়, টাইম জোনের হিসাবে পৃথিবীর কিছু দেশে গ্রহণ দেখা যাবে ১৮ তারিখে। 

নাসার তরফে জানানো হয়েছে,  চন্দ্রগ্রহণ থাকবে সব মিলিয়ে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। যা ২০০১ থেকে ২১০০ সালের মধ্যে হতে যাওয়া সব চন্দ্রগ্রহণের মধ্যে দীর্ঘতম। বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল ২৬ মে। এর পরবর্তী চন্দ্রগ্রহণ হবে ২০২২ সালের ১৬ মে। চলতি শতকে সব মিলিয়ে ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে পৃথিবী থেকে।

আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশ থেকে সেই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

নাসার তরফে জানানো হয়েছে, গ্রহণটি চরম অবস্থায় পৌঁছাবে বাংলাদেশ সময় দুপুর দুইটার সময়।  বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ কিছুটা দেখা যাবে। বাংলাদেশ সময় ১৯ নভেম্বর বিকেল ৫টা ১২ থেকে ২৭ মিনিটের মধ্যে এই চন্দ্রগ্রহণ শুরু হতে পারে। এটি চলবে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত।  

নাসার লাইভ স্ট্রিম দেখতে আপনি এখানে ক্লিক করুন।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত