সচল হয়েছে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২১, ১০:৫৭

সাহস ডেস্ক

সার্ভার ডাউন হওয়ার প্রায় ৬ ঘণ্টা পর সচল হয়েছে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম। বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ অক্টোবর) ভোর রাত চার টার দিকে ফেসবুক সার্ভার আংশিক সচল হতে শুরু করেছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও রয়টার্স বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে, বাংলাদেশ সময় সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে ফেসবুক মালিকানাধীন সব সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মের সার্ভার ডাউন হয়ে যায়। ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম সব প্ল্যাটফর্মের সার্ভারই ডাউন হয়ে যায়। ওয়েবসাইটে প্রবেশের চেষ্টা করলে কোনো বার্তাও দেওয়া হচ্ছিলো না।

টুইট বার্তায় ফেসবুক জানিয়েছে, বিশ্ব বিপুল পরিমাণ মানুষ ও ব্যবসায়িক কমিউনিটি যারা আমাদের ওপর নির্ভরশীল:আমরা দুঃখিত। আমরা অ্যাপ ও সেবা চালুর জন্য কঠোর পরিশ্রম করছি এবং তারা অনলাইনে পুনরায় ফিরে এসেছে জানতে পেরে খুশি। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

ঠিক কী কারণে সমস্যা দেখা দিয়েছিল, তা এখনো পরিষ্কার নয়। ফেসবুকের পক্ষ থেকেও ত্রুটির কারণ সম্পর্কে কিছু বলা হয়নি। তবে কারিগরি বিশেষজ্ঞরা ডোমেইন নেম সিস্টেম বা ডিএনএস ত্রুটি ছিল বলে ধারণা করছেন।

চলতি বছর ডিএনএসের সমস্যার কারণে একাধিকবার সারা বিশ্বেই ইন্টারনেটে সমস্যা হয়েছিল। একটি ঘটনায় জানা গিয়েছিল, একজন গ্রাহক তার সিস্টেমের সেটিংয়ে সামান্য পরিবর্তন আনতে গিয়ে বিপুল সংখ্যক ওয়েবসাইটে সমস্যা বাঁধিয়ে ফেলেন।

এতো দীর্ঘ সময় ধরে সার্ভার ডাউন হওয়া ঘটনা বিরল। সর্বশেষ ২০১৯ সালে ফেসবুক ও অন্যান্য অ্যাপে ১৪ ঘণ্টার মতো এ ধরনের সমস্যা হয়েছিল।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত