তালেবান সমর্থিত পোস্ট নিষিদ্ধ করলো ফেসবুক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২১, ১৭:৫৬

সাহস ডেস্ক

তালেবান সমর্থিত সকল ধরনের পোস্ট নিষিদ্ধ করেছে ফেসবুক। একই সাথে এই নিষেধাজ্ঞা থাকবে হোয়াটস অ্যাপ ও ইন্সট্রাগ্রামের ক্ষেত্রেও। আজ মঙ্গলবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির সংবাদে এ তথ্য জানানো হয়।

তালেবানকে একটি সন্ত্রাসী সংস্থা মনে করে ফেসবুক। এক্ষেত্রে তালেবান সমর্থিত যেকোনো পোস্ট কিংবা মন্তব্যকে ফেসবুক সমর্থন করবে না। ফেসবুকে তালেবান সমর্থিত যেকোনো পোস্ট ও একাউন্ট মুছে দেয়া হবে। এর জন্য ইতোমধ্যে ফেসবুক একটি বিশেষজ্ঞ দলকে দায়িত্ব দিয়েছে ফেসবুক হতে এই সংক্রান্ত সব পোস্ট পর্যবেক্ষণ করা এবং প্রয়োজনে প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেয়ার জন্য।

ফেসবুকের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আইনে তালেবানকে একটি সন্ত্রাসী সংগঠন উল্লেখ করা হয়েছে এবং আমাদের প্ল্যাটফর্মে এ সংক্রান্ত সকল কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। এর অর্থ তালেবান ও এর সাথে সংশ্লিষ্ট সকল তথ্য ও অ্যাকাউন্ট ফেসবুক থেকে মুছে দেওয়া হবে।

এছাড়াও জানা যায়, যোগাযোগের জন্য তালেবান হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। ফেসবুক যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোনো অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে তারা ব্যবস্থা নেবে।

বর্তমানে তালেবানদের সমর্থন ও প্রচারে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে। তালেবানদের আফগান দখলের সাথে এর সমর্থন ও প্রচার বেড়েছে বহু গুন। বাংলাদেশ সহ বিভিন্ন দেশে উগ্র তালেবান সমর্থকদের এই প্রচারে মাথাচাড়া দিয়ে উঠতে পারে জঙ্গীরা। এছাড়াও দীর্ঘদিন তালেবান সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে উগ্রবাদ প্রচার করেছে।

সাহস২৪.কম/জেএস/এসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত