x

এইমাত্র

  •  স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করলেন হেফাজতের শীর্ষ নেতারা
  •  মামুনুল হকের রিসোর্টকাণ্ড: চাকরি হারালেন সোনারগাঁওয়ের ওসি
  •  সরকার কৃষকদের সর্বপ্রকার সহযোগিতা দিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী
  •  ভারতে খোলা বাজারে পাওয়া যাবে করোনা ভ্যাকসিন
  •  মোদি আসার বিষয়ে আমরা কোনো কর্মসূচি দিই নাই : বাবুনগরী

দেশের সাইবার নেটওয়ার্কে আক্রমণের সতর্কতা

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০২:৩৭

সাহস ডেস্ক

দেশের সাইবার নেটওয়ার্কে ভুয়া ও ফিশিং ওয়েবসাইটের মাধ্যমে ম্যালওয়্যার আক্রমণের সতর্কতা জারি করেছে বাংলাদেশ সরকার। সতর্কতা অনুযায়ী, সিআইআরটি পর্যবেক্ষণ করে বের করেছে, ‘ক্যাসাব্লাংকা” নামের বহুল পরিচিত একটি “থ্রেট অ্যাকটরের” চালানো ম্যালওয়্যার অক্রমণের লক্ষ্য করা হয়েছে বাংলাদেশি সাইবার কাঠামোকে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ই–গভর্নমেন্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (ই-গভ সিআইআরটি) তাদের ওয়েবসাইটে এই সতর্কতা জারি করে।

প্রতিবেদনে বলা হয়, আক্রমণকারীরা করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমের সরকারি ওয়েবসাইটের ভুয়া সংস্করণ তৈরি করেছে। এর মাধ্যমে টিকাদানে ইচ্ছুক বাংলাদেশিদের ওই ওয়েবসাইটে প্রবেশ করতে আকৃষ্ট করছে। এই আক্রমণ প্রক্রিয়ায় “লোডার‍্যাট" নামে পরিচিত “রিমোট অ্যাকসেস ট্রোজান-আরএটি” ব্যবহার করা হয়েছে। এটি “অটোআইটি” ম্যালওয়্যার “এলওডিএ”এর একটি ধরন।

সিআইআরটি উল্লেখ করেছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এই হামলার মাধ্যমে আক্রমণকারীরা বাংলাদেশ তাদের “বটনেট” ছড়িয়ে দিতে চায়। বটনেট সাইবার জগতে তথ্য চুরি, স্প্যামিংসহ বিভিন্ন অপরাধমূলক কাজেও ব্যবহার হয়ে থাকে। বাংলাদেশে এই বটনেট দিয়ে গুপ্তচরবৃত্তির আশঙ্কা করা হচ্ছে।  

প্রতিবেদনে বলা হয়, এই ধরনের আক্রমণের ফলে “গুরুত্বপূর্ণ তথ্য চুরি বা বড় আর্থিক লোকসানের” ঘটনা ঘটে পারে। এই ম্যালওয়্যারগুলো মাইক্রোফোনের আলাপচারিতা, এমনকি ওয়েবক্যামেরার ভিডিও রেকর্ড করে নিতে পারে। 

এমন কোনো ধরনের সমস্যার সম্মুখীন হলে https://www.cirt.gov.bd/incident-reporting/ ওয়েবসাইটে জানাতে বলা হয়েছে প্রতিবেদনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত