গেইমিং কন্ট্রোলার পেটেন্ট করালো গুগল

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৭:৪৮

সাহস ডেস্ক

গেইমিং স্ট্রিমিং সেবার জন্য নতুন গেইমিং কন্ট্রোলারের নকশা প্রকাশ করেছে গুগল। চলতি বছরের শুরু থেকে শোনা যাচ্ছে ক্রোমকাস্ট চালিত নতুন গেইম স্ট্রিমিং সেবা চালু করতে কাজ করছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এবার পেটেন্ট থেকে ধারণা করা হচ্ছে এই কন্ট্রোলারের ওপরই নির্ভর করবে গুগলের গেইম স্ট্রিমিং সেবা।

গেইম ডেভেলপারস কনফারেন্সে একটি ‘রহস্যময়’ ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে গুগল। ধারণা করা হচ্ছে, ওই ইভেন্টেই নতুন গেইম স্ট্রিমিং সেবার ঘোষণা দেবে প্রতিষ্ঠানটি। এর আগে অনেক প্রতিবেদনে গুগলের এই সেবাকে ‘গেইমের নেটফ্লিঙ’ বলা হয়েছে। আগের বছর ‘প্রজেক্ট স্ট্রিম’ পরীক্ষার জন্য গুগল যে প্রযুক্তি বানিয়েছে তার ওপর ভিত্তি করেই চালু করা হতে পারে নতুন গেইম স্ট্রিমিং সেবা।

কোনো গেইম উন্মুক্ত করা হলে, কোনো খেলোয়াড় আমন্ত্রণ পাঠালে, লিডারবোর্ডের স্ট্যাটাস বা অন্য খেলোয়াড়ের কাছ থেকে চ্যাটিং অনুরোধ পেলে নোটিফিকেশন আসবে এই ব্যবস্থায়।

পেটেন্টে নতুন গেইমিং কন্ট্রোলারের নকশাও দেখানো হয়েছে। ডুয়াল-জয়স্টিক, শোল্ডার ও ট্রিগার বাটন এবং ডিপ্যাড ও গেইমপ্লে বাটন দেখা গেছে এতে। এছাড়াও একটি মাইক্রোফোন বাটনও দেখা গেছে এতে। এই বাটনে গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবাও যোগ করা হতে পারে বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত