গুগল ডুডলে আজ ‘শিশু দিবস’

প্রকাশ | ১৭ মার্চ ২০১৯, ১৬:৫৪

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘চিলড্রেনস ডে ২০১৯’ নামে ওই ডুডল প্রদর্শন করছে সার্চ জায়ান্ট গুগল। ওই ডুডলে গুগল লেখাটিতে শিশুদের নানা রঙিন অ্যানিমশেন হিসেবে তুলে ধরা হয়েছে।

১৭ মার্চ (রবিবার) বাংলাদেশ থেকে যাঁরা গুগলের হোম পেজে যাচ্ছেন, তাঁরা রঙিন একটি ডুডল দেখতে পাচ্ছেন। ফুল, চারা, পোকার ব্যাকগ্রাউন্ডে শিশুরা খেলছে, পড়ছে, আনন্দে মেতে আছে—এমন দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে।

অবশ্য এটি শুধু বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে বলে গুগলের ডুডল পেজে দেখানো হয়েছে। বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।

ডুডলটিতে ক্লিক করা হলে শিশু দিবসের একটি সার্চ পাতায় নিয়ে যাচ্ছে গুগল, যাতে প্রথম আলোর ইংরেজি সংস্করণের একটি খবরের তথ্যকে শুরুতেই তুলে ধরা হয়েছে। ওই খবরে আজ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর দিনটিকে জাতীয় শিশু দিবসে হিসেবে পালনের কথা বলা হয়েছে।

উল্লেখ্য, আজ দেশে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপিত হচ্ছে। সরকার, বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙিন’।

সাহস২৪.কম/ইতু