মাইক্রোসফটে কর্মী–বিদ্রোহ

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১০

সাহস ডেস্ক

যুদ্ধক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহারের জন্য মাইক্রোসফটের সঙ্গে চুক্তি করবে মার্কিন সামরিক বাহিনী। 

মাইক্রোসফটের কর্মীরা এই চুক্তি থেকে সরে আসার জন্য প্রতিষ্ঠানটির কর্তাদের বিরুদ্ধ বারবার আবেদন জানিয়েছে। কাজ না হলে আবারও বিদ্রোহ করবে তারা।

গত শুক্রবার মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বরাবর লেখা চিঠিতে গণস্বাক্ষর করেন কর্মীরা। ৫০ জন কর্মী সে চিঠিতে স্বাক্ষর করেছেন।

যুদ্ধের ময়দানে এবং প্রশিক্ষণে মার্কিন সেনাবাহিনীকে প্রায় ১ লাখ অগমেন্টেড রিয়েলিটি হেডসেট সরবরাহের জন্য ৪৭ কোটি ৯০ লাখ ডলারের চুক্তি করছে মাইক্রোসফট। বিদ্যমান হলোলেন্স হেডসেটের ওপর ভিত্তি করেই ইন্টিগ্রেটেড ভিজ্যুয়াল অগমেনটেশন সিস্টেম (আইভিএএস) তৈরি করছে মাইক্রোসফট। কর্মীরা সে চুক্তির বিপক্ষে অবস্থান নিয়েছেন চিঠিতে।

কর্মীরা লিখেছেন, হলোলেন্স ব্যবহার করে আইভিএএস সিস্টেমের নকশা করা হয়েছে মানুষ মারার জন্য। এটা যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হবে। আমরা অস্ত্র তৈরির জন্য কাজ করিনি।

গোয়েন্দা বাহিনী এবং সামরিক বাহিনীর সদর দপ্তর পেন্টাগনের সঙ্গে মাইক্রোসফটের বিভিন্ন চুক্তি নিয়ে সাম্প্রতিক সময়ে প্রায়ই প্রতিবাদ জানিয়ে এসেছেন কর্মীরা। 

অ্যাপল, গুগল এবং ফেসবুকের মতো প্রতিষ্ঠানও কর্মীদের এমন প্রতিবাদের মুখে পড়েছে। এর আগে গুগল এমন চুক্তি থেকে সরে আসতে বাধ্য হয়েছে। তবে এখন পর্যন্ত মাইক্রোসফট অনড় অবস্থানে আছে।

সাহস২৪.কম/ইতু/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত