দেড়শ বছর পর পূর্ণ চন্দ্রগ্রহণ আজ

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ১১:৫২

সাহস ডেস্ক

আজ রাতে বিশ্ব এক অদ্ভুত দৃশ্য দেখবে। দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। একই সঙ্গে পূর্ণগ্রাস ও চন্দ্রগ্রহণ একটি বিরল ঘটনা। শেষবার এমনটা ঘটেছিল ১৫২ বছর আগে। নতুন বছরে প্রথম মাসের শেষ রাতে আজ দেখা মিলবে  এই অসাধারণ দৃশ্য। সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে পৃথিবীর ছায়া চাঁদকে সম্পূর্ণভাবে গ্রাস করবে। এ সময় সূর্য, পৃথিবী ও চাঁদ একটি রেখায় খুব কাছাকাছি অবস্থান করবে। চাঁদকে দেখা যাবে রক্তাভ নীল রঙে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই চন্দ্রগ্রহণ শুরু হবে বিকেল ৫টা ৩৮ মিনিটে। আর পৃথিবীর ছায়া পুরোপুরি চাঁদকে গ্রাস করবে ৬টা ৫১ মিনিটে। চন্দ্রগ্রহণ শেষ হবে রাত ১০টা ৯ মিনিটে।

বিভিন্ন কারণে এই চন্দ্রগ্রহণ গুরুত্বপূর্ণ ও বিরল একটি মুহূর্ত হতে যাচ্ছে। প্রথমত, চাঁদ এই দিনে ‘সুপার মুন’ হিসেবে দেখা দেবে। অর্থাৎ দুই মাসের ব্যবধানে আগামী ৩১ মার্চ একই রকম চন্দ্রগ্রহণের দেখা মিলবে। দ্বিতীয়ত, এটি বছরের প্রথম ‘ব্লু মুন’ বা বছরের অতিরিক্ত পূর্ণ চন্দ্রগ্রহণ। তৃতীয়ত, এই গ্রহণের সময় চাঁদের রং তামাটে বা অতিরিক্ত লাল হবে বলে এটি ‘কপার মুন’।

চাঁদের বিরল এই মুহূর্ত দেখতে ঢাকার পূর্বাচলে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি একটি শিবিরের আয়োজন করবে। এর সহযোগী মাসিক সাময়িকী বিজ্ঞানচিন্তা ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। বিকেল পাঁচটা থেকেই পূর্বাচলের স্বর্ণালি আবাসিক এলাকার ল্যাবএইড প্রজেক্ট মাঠে শিবির করা হবে। শুরু থেকে শেষ পর্যন্ত টেলিস্কোপে ও দূরবীক্ষণ যন্ত্র দিয়ে চন্দ্রগ্রহণ দেখার সুযোগ থাকবে।

এ ছাড়া জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে আগারগাঁওয়ের জাদুঘরে ও পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকত থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখাতে পৃথক শিবির করা হবে। যে কেউ তাতে অংশ নিতে পারবেন। 

অপরদিকে, রাজধানীবাসী চন্দ্রগ্রহণ দেখার জন্য অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তরে যোগাযোগ করতে পারেন। ঠিকানা: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪। ফোন: ৭২৭৫৮৮৫, ০১৮১৯৯২৬১৬০।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত